× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বয়কট করলেই নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না ধারণা সঠিক না : বিদেশি পর্যবেক্ষকরা

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪ ১৫:১৩ পিএম

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪ ১৭:১৭ পিএম

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলন। প্রবা ফটো

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলন। প্রবা ফটো

কোনো দল নির্বাচন বয়কট করলেই যে নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না এ ধারণা সঠিক নয় বলে মন্তব্য করেছে নির্বাচনে আগত সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের (এসএডিএফ) পর্যবেক্ষকরা। 

সোমবার (৮ জানুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনটির পর্যবেক্ষকরা। 

সংবাদ সম্মেলনে ব্রাসেলস থেকে আসা পর্যবেক্ষক উইলিয়াম ভন ডি গিস্ট বলেন,  নির্বাচনে সহিংসতা নেই, বলেই বহু মানুষের জীবন রক্ষা পেয়েছে। এটা ভবিষ্যতে হবে না, এটা প্রত্যাশা করি। নির্বাচন বয়কট দুঃখজনক। বয়কট মানেই নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না, এই ধারণা সঠিক নয়। নারী, তৃতীয় লিঙ্গের মানুষসহ সবাই ভোট দিতে পেরেছে,  এটা সন্তুষ্টির বিষয়। এজন্য নির্বাচন কমিশনের কর্মকর্তারা ধন্যবাদ পাবার যোগ্য।  

তিনি বলেন, রাজনীতির মেরুকরণ, খুবই তিক্ত একটি বিষয়। এটা হতে, সবাইকে বের হয়ে আসতে হবে। সবাইকে সমাধানে পথে, ছাড় দেওয়ার মানসিকতা রাখতে হবে। সবাই মিলে এই দেশ স্বাধীন করেছে। এর গণতান্ত্রিক পথ চলায় সবার অংশ থাকা উচিত। নির্বাচন কোনো  খেলা নয়। এখানে বয়কট খুবই বেমানান। ভোটার উপস্থিতি কম বলেই, ভোটের ফলাফল কে ছোট করে দেখবার কিছু নেই। 

ব্রিস্টল ইউনিভার্সিটির অধ্যাপক মার্ক জ্যাকসন বলেন, ‘আমরা জ্বলন্ত ট্রেনের ধারণা মাথায় রেখে ভোটকেন্দ্রে গিয়েছিলাম, সহিংসতার মতো কিছু হবে। শঙ্কা ভুল প্রমাণিত হয়েছে। নির্বাচন প্রক্রিয়া এতো উল্লেখ করার মতো যে মানুষ নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছে।  নিয়ম মেনেই প্রত্যেকটি ধাপ সম্পন্ন হয়েছে। যা গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রত্যাশিত। মানুষের প্রতি মানুষের বিশ্বাস, আস্থা বিমোহিত হবার মতো একটি বিষয়। স্থানীয় মানুষের কাছেও গণতান্ত্রিক অংশগ্রহণের বিষয়ে শেখবার রয়েছে। তৃণমূলের মানুষ এতো সুশৃঙ্খল, কল্পনাতীত।  অংশগ্রহণ ও সহিংসতা মুক্ত নির্বাচন বাংলাদেশকে এগিয়ে নেবে বহুদূর।’ 

পর্যবেক্ষক পাওয়ার লো বলেন, ‘কম ভোটারদের উপস্থিতি গুরুত্বপূর্ণ নয়। আমরা পুরো সময় ভোটকেন্দ্রে উপস্থিত ছিলাম। আমরা সন্তুষ্ট,  পুরো নির্বাচন নিয়ে। ভোটকেন্দ্রে, জেন্ডার ব্যালেন্সড বলবার মতো একটি বিষয়। এই ভোট নিয়ে সমালোচনার কিছু নেই। তবে ভবিষ্যতের নির্বাচনগুলো আরও অংশগ্রহণমূলক হবে। সবাই নির্বাচন প্রক্রিয়ার অংশ। সবাইকে সহযোগিতার মানসিকতা থাকতে হবে। ফ্লেক্সিবিলিটি থাকতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা