× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৪৩তম বিসিএস নন-ক্যাডারের বৈষম্য কমানোর দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩ ২২:৫৬ পিএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

ঘোষিত ৪৩তম বিসিএস নন-ক্যাডার বিজ্ঞপ্তিকে প্রহসনমূলক অ্যাখ্যা দিয়ে এটি বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন ফল প্রত্যাশীরা। একইসঙ্গে বর্তমান চয়েজ লিস্ট বাতিল করে অধিকসংখ্যক প্রার্থীর চাকরির সুপারিশের ব্যবস্থা করতে এবং আগের বিসিএসগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বৈষম্য কমানোর দাবি জানিয়েছেন তারা।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত মানববন্ধনে এসব দাবি তুলে ধরেন ৪৩ বিসিএস ফলপ্রত্যাশীরা।

মানববন্ধনে ফলপ্রত্যাশীরা বলেন, ৪৩ বিসিএস ফলপ্রত্যাশীরা অন্য বিসিএসগুলোর তুলনায় বৈষম্যের শিকার হচ্ছেন। তারা ৪৩ বিসিএস নন-ক্যাডার বিজ্ঞপ্তি দেখে হতাশ ও উদ্বিগ্ন। ৩৮তম বিসিএসে নন-ক্যাডার থেকে ২ হাজার ৯৬৫ জনকে সুপারিশ করা হয়েছিল। এরপর এটিকে একটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার জন্য ৪০ বিসিএস থেকে নন-ক্যাডার বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেয় পিএসসি। ওই বিসিএসে নন-ক্যাডারের জন্য ৪ হাজার ৪৭৮ পদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, যেখান থেকে সুপারিশপ্রাপ্ত হন ৩ হাজার ৬৫৭ জন। ৪১তম বিসিএসে নন-ক্যাডারের বিজ্ঞপ্তি ছিল ৪ হাজার ৫৩ জন যেখান থেকে সুপারিশপ্রাপ্ত হন ৩ হাজার ১৬৪ জন। বাকি পদগুলো যোগ্য প্রার্থীর অভাবে ফেরত যায় যেগুলো মূলত টেকনিক্যাল পদ। আর ৪৩ বিসিএস নন-ক্যাডার বিজ্ঞপ্তিতে মাত্র ১ হাজার ৩৪২টি পদ রয়েছে। এর মধ্যে জেনারেল প্রার্থীদের জন্য বরাদ্দ আছে মাত্র ৩৬০টি পদ, যা নজিরবিহীন। শুধু তাই নয়, ৩৬০টি জেনারেল পদের মধ্যে ২৭৯টি পদ ১২ গ্রেডের। ১৫০০ নম্বরের বিসিএস পাশ করে ১২ গ্রেডের চাকরিও হচ্ছে না। 

এর আগে গত সোমবার ক্যাডার ও নন-ক্যাডার পদের ফল আলাদা প্রকাশের দাবিতে সরকারি কর্মকমিশনের (পিএসসি) সামনে মানববন্ধন করেন ৪৩তম বিসিএস ফলপ্রত্যাশীরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা