× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পেলেন ২৬৩ জন

বিশেষ প্রতিবেদক

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩ ২৩:২৩ পিএম

নির্বাচন ভবন। ফাইল ছবি

নির্বাচন ভবন। ফাইল ছবি

নির্বাচন কমিশনে (ইসি) আপিল নিষ্পত্তিতে বৃহষ্পতিবার (১৪ ডিসেম্বর) আরো ৪৪ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। এদের মধ্যে স্বতন্ত্র ১৫ জন। শুনানি হয় আগের বিচারাধীন থাকা ১টিসহ ১০০টি আপিলের। এর মধ্যে নামঞ্জুর হয় ৫২টি। বিচারাধীন রাখা হয়েছে ‍৪টি। একজন আপিলকারী অনুপস্থিত ছিলেন। এ নিয়ে গত চার দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২৬৩ জন। আপিল শুনানি শেষ হবে শুক্রবার (১৫ ডিসেম্বর) পর্যন্ত।  

বৃহষ্পতিবার স্বতন্ত্র প্রার্থীদের মোট ৪৬টি আপিলের শুনানি হয়। এসব আপিলের দুই-তৃতীয়াংশই নামঞ্জুর হয়েছে। প্রার্থীদের। শুনানিতে প্রার্থিতা ফিরে পাওয়াদের মধ্যে কিশোরগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ও বিএনপির বহিষ্কৃত নেতা অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামানও রয়েছেন। এছাড়া আপিল আবেদন নামঞ্জুর হওয়াদের মধ্যে রয়েছেন ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগের বৈধ প্রার্থী আব্দুস সালাম। 

ময়মনসিংহ-৩ আসনে মনোনয়ন বাতিল হওয়া আওয়ামী লীগ প্রার্থী মোশাররফ হোসেন আজাদের প্রার্থিতা আপিলেও বাতিল ঘোষণা করা হয়। 

অন্যদিকে নোয়াখালী-৪ আসনে আওয়ামী লীগের বৈধ প্রার্থী একরামুল করিম চৌধুরী এবং সিলেট-৩ আসনে আওয়ামী লীগের বৈধ প্রার্থী হাবিবুর রহমান এবং পটুয়াখালী-১ আসনে জাতীয় পার্টি-জাপার বৈধ প্রার্থী এবিএম রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে করা আপিল খারিজ করে দেওয়া হয়। 

পঞ্চম দিনে প্রার্থিতা ফিরে পাওয়াদের মধ্যে জাপার আরও দুইজন, জাতীয় পার্টি-জেপির একজন, জাসদের একজন, তৃণমূল বিএনপির একজন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) একজন ও ১৫ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

আবদুস সালামের প্রার্থিতা বাতিল যে কারণে

ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগের প্রার্থী আব্দুস সালামের প্রার্থিতা ঋণখেলাপের দায়ে বাতিল করেছে নির্বাচন কমিশন। বাছাইয়ে আব্দুস সালামের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে সালামের প্রার্থিতা বাতিল চান এ আসনের বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল আবেদীন খান। শুনানিতে আপিল মঞ্জুর হওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, আমার পক্ষে আইনজীবীরা আব্দুস সালামের ঋণখেলাপের তথ্য তুলে ধরেন এবং ব্যাংক প্রতিনিধিও তা জানান। আপিল মঞ্জুর হওয়ায় আব্দুস সালামের প্রার্থিতা বাদ গেল।

নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতি

প্রার্থিতা নিয়ে আপিল শুনানির মধ্যেই কুমিল্লার দুই প্রার্থীর সমর্থকরা নির্বাচন কমিশনের বাইরে হাতাহাতিতে জড়িয়েছেন। বৃহষ্পতিবার দুপুরের দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সামনে কুমিল্লা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবদুস সবুর ও স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার নাঈম হাসানের সমর্থকদের মধ্যে হাতাহাতি হয়। সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাৎক্ষণিকভাবে প্লাবন এবং সানজিদ নামে দুজনকে আটক করেন। দুজনই বাদ পড়া স্বতন্ত্র প্রার্থী নাঈম হাসানের সমর্থক বলে দাবি করেন। পরে তাদের ছেড়ে দেয় পুলিশ। 

শেরেবাংলা নগর থানার ওসি মো. আহাদ আলী বলেন, একপক্ষ অন্যপক্ষকে কটুক্তি করায় নির্বাচন ভবনের সামনে উত্তেজনার সৃষ্টি হয়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ দুইজনকে আটক করে। পরে মুচলেকা রেখে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

ছয় শতাধিক পুলিশ সদস্য বদলিতে ইসির অনুমোদন 

পুলিশ পরিদর্শকসহ বাহিনীটির ছয় শতাধিক সদস্য বদলির প্রস্তাবে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি চিঠি জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে পাঠিয়েছে নির্বাচন কমিশন। ইসির উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ১৪ পুলিশ পরিদর্শক, একজন সার্জেন্ট, এসআই ও এএসআই মিলে মোট ১০৫ পুলিশ কর্মকর্তা এবং ৫৩১ জন নায়েক ও পুলিশ কনস্টেবল বদলির প্রস্তাবে অনুমোদন দিয়েছে ইসি। অর্থাৎ মোট ৬৩৬ পুলিশ সদস্য বদলির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। 

পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ শুক্রবার

দ্বৈত নাগরিকত্ব ও তথ্য গোপন করার অভিযোগে পাঁচ হেভিওয়েট প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করা হয় নির্বাচন কমিশনে। গত ৯ ডিসেম্বর ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মনিরুজ্জামান মনির। শাহজাহান ওমর হলফনামায় মামলার তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করেন তিনি। বরিশাল-৪ আসনে বাছাইয়ে বাদ পড়া নৌকার প্রার্থী ড. শাম্মী আহমেদ এবং স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিষয়ে একসঙ্গে শুনানি করে সিদ্ধান্ত দেওয়া হবে। বৃহস্পতিবার পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগের বিষয়ে আপিল শুনানির নির্ধারিত দিন ছিল। আপিলকারী শাম্মী আহমেদের আইনজীবীরা শুনানিতে উপস্থিত ছিলেন। দুই পক্ষই আপিলে উপস্থিত হলে কমিশন জানায়, শুক্রবার আপিল আবেদন শুনানির শেষ দিন সকাল ১০ থেকে ১১টার মধ্যে উপস্থিত থাকতে হবে। এ সময় দুটি আপিল নিয়েই সিদ্ধান্ত হবে। দ্বৈত নাগরিক হওয়ার অভিযোগে নৌকার প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল করেন দেন রিটার্নিং কর্মকর্তা। এরপর নিজের প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল করেন শাম্মী। পাশাপাশি পঙ্কজ দেবনাথের প্রার্থিতা বাতিলের জন্যও আলাদা আপিল করেন তিনি। অন্যদিকে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী শামীম হক বিশিষ্ট ব্যবসায়ী ও হামীম গ্রুপের কর্ণধার এ কে আজাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে ইসিতে আপিল করেন। এ কে আজাদও শামীম হকের বিরুদ্ধে নেদারল্যান্ডসে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে প্রার্থিতা বাতিল চান। এর মধ্যে আজাদের আপিল শুনানি শেষে শুক্রবার রায় হবে। আর শামীম হকের শুনানির রায় শুক্রবার হবে। এছাড়া বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ও বরিশালের সাবেক মেয়র সেরনিয়াবত সাদিক আব্দুল্লাহর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে প্রার্থিতা বাতিল চেয়েছেন একই আসনে আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুক। ইতিমধ্যেই আপিল শুনানি শেষে আজ রায়ের জন্য রাখা হয়েছে। দ্বৈত নাগরকিত্বের অভিযোগ ওঠা এসব প্রার্থীর তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা