× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যৌন হয়রানি বন্ধের দাবি জেন্ডার প্ল্যাটফর্মের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩ ১৮:০৭ পিএম

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩ ১৮:০৮ পিএম

শনিবার জাতীয় প্রেস ক্লাবে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ সংবাদ সম্মেলন করে। প্রবা ফটো

শনিবার জাতীয় প্রেস ক্লাবে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ সংবাদ সম্মেলন করে। প্রবা ফটো

শিক্ষা, কর্মক্ষেত্রসহ সর্বক্ষেত্রে নারীর যৌন হয়রানি প্রতিরোধে আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবি জানিয়েছে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ। যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন এবং আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থনের দাবিও জানায় সংগঠনটি।

শনিবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরা হয়।

এতে লিখিত বক্তব্য দেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) পরিচালক নাজমা ইয়াসমীন। জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে নাজমা ইয়াসমীন বলেন, স্বাধীনতা-পরবর্তী পাঁচ দশকে বাংলাদেশের নারীদের জীবনমানে ব্যাপক পরিবর্তন এসেছে। শিক্ষা ও কর্মক্ষেত্রসহ সর্বক্ষেত্রেই নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। গত কয়েক দশকে নারীরা ঈর্ষণীয় সাফল্য অর্জন করলেও দেশে এখনো নারী নির্যাতন, যৌন নিপীড়ন, শ্লীলতাহানি, ইভটিজিং এবং ধর্ষণ-গণধর্ষণসহ নারীদের প্রতি সহিংসতামূলক কর্মকাণ্ডে ইতিবাচক কোনো পরিবর্তন আসেনি। বরং নারীর প্রতি সহিংসতা উদ্বেগজনক হারে বাড়ছে। গণপরিবহন, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল, এমনকি অনেক নারী নিজের পরিবারেও সহিংসতার শিকার হচ্ছেন।

নারী শ্রমিকদের সুরক্ষায় সংবাদ সম্মেলনে কয়েকটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হল- যৌন হয়রানি প্রতিরোধে ২০০৯ সালের হাইকোর্টের নির্দেশনার বাস্তবায়ন নিশ্চিত করতে তদারকি কমিটি করা, নির্দিষ্ট সময়ের মধ্যে নারী ও শিশু নির্যাতনের বিচার নিষ্পত্তি করা, বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫-এর সংশোধনীতে (১ সেপ্টেম্বর ২০২২ প্রকাশিত গেজেট) উল্লিখিত নারীর প্রতি আচরণ সংক্রান্ত নতুন বিধি ৩৬১ এর ক এবং এই বিধির ৩৬১ এর ক (২)’ ধারা বাস্তবায়ন করা।

কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানে সকল ধরনের সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৭ সালের জানুয়ারিতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের মানবাধিকার ও শ্রমিক সংগঠনগুলোর জোট ‘জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ’ গঠিত হয়। বর্তমানে এই জোটের সদস্য ১৩ টি সংগঠন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা