× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১০:৫৩ এএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ১৬:৩০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নিজস্ব কার্যালয়ে জনশুমারি ও গৃহগণনা ২০২১ এর প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন এ তথ্য জানান। এ সময় প্রধান অতিথি হিসেবে রয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

প্রতিবেদনে মো. দিলদার হোসেন বলেন,  এর মধ্যে পল্লী অঞ্চলে বাস করে ১১ কোটি ৬০ লাখ ৬৫ হাজার ৮০৪ আর শহরে ৫ কোটি ৩৭ লাখ ৬৩ হাজার ১০৭ জন। মোট জনসংখ্যার মধ্যে পুরুষ ৮ কোটি ৪১ লাখ ৩৪ হাজার ৩ আর নারী ৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার ৭৮৪ জন। শতকরা হিসাবে পুরুষ ৪৯ দশমিক ৫৪ আর নারী ৫০ দশমিক ৪৬ শতাংশ। অর্থাৎ পুরুষের চেয়ে নারী শূন্য দশমিক ৯২ শতাংশ বেশি।

তিনি বলেন, গত ১০ বছরে মুসলমান বেড়েছে শূন্য দশমিক ৬৯ শতাংশ। হিন্দু শূন্য দশমিক ৫৮ শতাংশ। বৌদ্ধ শূন্য দশমিক ১ শতাংশ। খ্রিস্টান শূন্য দশমিক ১ শতাংশ এবং অন্যান্য ধর্মালম্বী কমেছে শূন্য দশমিক ৮ শতাংশ।

তিনি আরও জানান, দেশে বর্তমানে মোট জনসংখ্যার ৯১ দশমিক ০৮ শতাংশ মুসলমান, ২০১১ সালে ছিল ৯০ দশমিক ৩৯ শতাংশ। বর্তমানে হিন্দু ৭ দশমিক ৯৬ শতাংশ ও ২০১১ সালে ছিল ৮ দশমিক ৫৪ শতাংশ।  বর্তমানে বৌদ্ধ শূন্য দশমিক ৬১ ও ২০১১ সালে ছিল  দশমিক ৬২ শতাংশ। বর্তমানে খ্রিস্টানের সংখ্যা শূন্য দশমিক ৩০ শতাংশ ও ২০১১ সালে ছিল শূন্য দশমিক ৩১ শতাংশ। আর অন্যান্য ধর্মালম্বীদের বর্তমান সংখ্যা শূন্য দশমিক শূন্য ৬ শতাংশ ও ২০১১ সালে ছিল শূন্য দশমিক ১৪ শতাংশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা