× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দিল্লিতে ৯০ দেশের দূতকে যা জানালেন পররাষ্ট্র সচিব

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩ ১৫:৩৯ পিএম

আপডেট : ২৫ নভেম্বর ২০২৩ ১৬:০১ পিএম

দিল্লির হায়দরাবাদ হাউসে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

দিল্লির হায়দরাবাদ হাউসে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য এবং পছন্দের প্রতিনিধিদের নির্বাচন করতে বাংলাদেশের মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

দিল্লির হায়দরাবাদ হাউসে গতকাল শুক্রবার বিকালে ৯০ দেশের দূতকে তিনি এ কথা বলেন। শনিবার (২৫ নভেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বৈঠকে সচিব বলেন, গণতান্ত্রিক দেশ হিসেবে বাংলাদেশে নির্বাচনকে একটি উৎসব হিসেবে দেখা হয়। যেখানে বাংলাদেশের জনগণ আনন্দঘন পরিবেশে ভোট দেওয়ার মাধ্যমে পছন্দের প্রতিনিধিকে নির্বাচিত করেন। আর এভাবেই দেশের মানুষ গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেয়।

অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতেরা বাংলাদেশের সমসাময়িক পরিস্থিতি নিয়ে প্রশ্ন করলে সেগুলোর জবাব দেন পররাষ্ট্র সচিব।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বৈদেশিক নীতির অগ্রাধিকার ও গতিশীলতার কথা তুলে ধরেন মাসুদ বিন মোমেন। একই সঙ্গে বিভিন্ন ভূ-রাজনৈতিক সমসাময়িক ইস্যুতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে দূতদের অবহিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন পররাষ্ট্র সচিব।

মাসুদ বিন মোমেন বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন বদ্ধপরিকর। এ সময় এশিয়া অঞ্চল এবং এর বাইরে শান্তি ও স্থিতিশীলতার জন্য নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করার মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানে দূতদের সমর্থন কামনা করেন তিনি। 

বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক উন্নয়ন, অব্যাহত স্থিতিশীলতা এবং আঞ্চলিক ও বৈশ্বিক প্ল্যাটফর্মে ক্রমবর্ধমান গুরুত্ব এবং বৈশ্বিক উদ্বেগের বিষয়গুলোর সঙ্গে সম্পৃক্ততার পরিপ্রেক্ষিতে ঢাকায় কূটনৈতিক মিশন খোলার বিষয়ে নিজ নিজ সরকারকে অনুরোধ করার জন্য দূতদের অনুরোধ করেন পররাষ্ট্র সচিব। সেই সঙ্গে তাদের এই প্রক্রিয়া সহজতর করতে বাংলাদেশ সরকারের সহযোগিতা ও সহায়তার আশ্বাসও দেন মাসুদ বিন মোমেন।

সচিব মাসুদ এই অঞ্চল এবং এর বাইরে শান্তি ও স্থিতিশীলতার জন্য রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করার মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানে তাদের সমর্থন কামনা করেন। ব্রিফিং সেশনের সময়, দূতদের লন্ডনে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন ২০২৪-২৫ মেয়াদের জন্য ‘সি’ ক্যাটাগরির অধীনে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিলের সদস্যপদে বাংলাদেশের প্রার্থিতার জন্য নিজ নিজ সরকারের সমর্থনের জন্য অনুরোধ করা হয়েছিল।

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক করতে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দিল্লিতে যান পররাষ্ট্রসচিব।। শনিবার (২৫ নভেম্বর) বিকালে তার দেশে ফেরার কথা রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা