× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ‘জয়েন্ট ট্রেনিং ডকট্রিন’ প্রণয়ন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ২১:৩২ পিএম

আপডেট : ২১ নভেম্বর ২০২৩ ২১:৪৫ পিএম

সশস্ত্র ‍দিবস-২০২৩ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার ঢাকা সেনানিবাসে প্রশিক্ষণসংক্রান্ত
জয়েন্ট ট্রেনিং ডকট্রিনের উন্মোচন করেন। ছবি : আইএসপিআর

সশস্ত্র ‍দিবস-২০২৩ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার ঢাকা সেনানিবাসে প্রশিক্ষণসংক্রান্ত জয়েন্ট ট্রেনিং ডকট্রিনের উন্মোচন করেন। ছবি : আইএসপিআর

সশস্ত্র বাহিনীর যৌথ প্রশিক্ষণসংক্রান্ত সঠিক নির্দেশনার জন্য প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় সশস্ত্র বাহিনী বিভাগের প্রশিক্ষণ পরিদপ্তরের মাধ্যমে ‘জয়েন্ট ট্রেনিং ডকট্রিন- বাংলাদেশ আর্মড ফোর্সেস-২০২৩’ প্রস্তুত করা হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) সশস্ত্র বাহিনী দিবসে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এটি অনুমোদন ও এর মোড়ক উন্মোচন করেন। সশস্ত্র বাহিনী বিভাগে অনুষ্ঠিত এ আনুষ্ঠানিকতার সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা, সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা এবং সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার উপস্থিত ছিলেন। 

আইএসপিআর জানায়, যৌথ প্রশিক্ষণসংক্রান্ত তথ্য, প্রশিক্ষণের ধারণা, সমন্বয়, কর্মপদ্ধতি ও প্রশিক্ষণ সুবিধাদির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকল্পে আধুনিক কর্মপোযোগী এই মৌলিক ডকট্রিন প্রণীত হয়েছে। এ ডকট্রিন প্রশিক্ষণের ক্ষেত্রে সীমিত সম্পদের যথাযথ ব্যবহার এবং জাতীয় মূল্যবান সম্পদের কার্যকর ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষণ, পেশাদারত্ব ও দক্ষতা অর্জনে সশস্ত্র বাহিনীকে সহায়তা করবে।

আইএসপিআর আরও জানায়, বর্তমান সরকার ২০১৮ সালে ‘জাতীয় প্রতিরক্ষা নীতি’ প্রণয়ন করেছে; যা একটি যুগান্তকারী পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় যৌথ প্রশিক্ষণকে যুগোপযোগী ও কার্যকর করার জন্য এ ডকট্রিন প্রণীত হয়। একটি উন্নত সশস্ত্র বাহিনী গড়ার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিকনির্দেশনা এবং মুক্তিযুদ্ধের চেতনার ওপর ভিত্তি করে ডকট্রিনটি প্রস্তুত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা