× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপদেষ্টার পদত্যাগ প্রজ্ঞাপন জারি হলে কার্যকর হবে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩ ২৩:৪৫ পিএম

আপডেট : ২০ নভেম্বর ২০২৩ ২৩:৫০ পিএম

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। ছবি ; সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। ছবি ; সংগৃহীত

টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টার পদত্যাগপত্র প্রজ্ঞাপন জারির পর কার্যকর হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগ করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তাছাড়া প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী পদত্যাগ করেছেন।

এখনও পদত্যাগ করেননি প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ এবং বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

সোমবার (২০ নভেম্বর) বিকালে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব মাহবুব হোসেন বলেন, তারা পদত্যাগপত্র জমা দিলেও কার্যকর না হওয়া পর্যন্ত তাদের অফিস করতে বাধা নেই। সচিব বলেন, প্রধানমন্ত্রীর অনুরোধে তারা পদত্যাগপত্র দিয়েছেন। পদত্যাগপত্র কার্যকর করার পদ্ধতি আছে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে। প্রক্রিয়া সম্পন্ন হলে কার্যকর হবে। পদত্যাগপত্র কবে কার্যকর করা হবে এমন প্রশ্নের জবাবে সচিব জানান, ধরাবাধা কোনো আইন নেই যে এতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। প্রক্রিয়া আছে, অনুমোদন নিতে হবে। পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে। পদ যখন খালি হবে তখন শূন্য ঘোষণা হবে। এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার।

তাছাড়া তারিক আহমেদ সিদ্দিক, সজীব আহমেদ ওয়াজেদ ও সালমান ফজলুর রহমান দায়িত্ব পালন করে আসছেন জানিয়ে সচিব বলেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে সজীব আহমেদ ওয়াজেদ জয়ের নিয়োগ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া হয়েছে। তার নিয়োগ সম্পূর্ণ অবৈতনিক। উনি তো কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করেন না। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যাদের নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে তাদেরটা এখান থেকে প্রক্রিয়া হচ্ছে। তারিক আহমেদ সিদ্দিক ও সালমান ফজলুর রহমান সম্পর্কে সচিব বলেন, প্রধানমন্ত্রী যাদের অনুরোধ করেছেন তারা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

মন্ত্রিসভা ছোট হবে কিনা এ প্রশ্নের কোনো উত্তর দেননি সচিব। ২০১৮ সালের নভেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগের দিন টেকনোক্র্যাট চার মন্ত্রীকে পদত্যাগ করতে বলা হয় এবং তারা পদত্যাগপত্র জমা দেন। বাকি মন্ত্রীরা সবাই রুটিন কাজ করে গেছেন। সে সময় যেসব মন্ত্রী পদত্যাগপত্র দিয়েছিলেন তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হয় এক মাস পর। অর্থাৎ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরুর ঠিক আগের দিন। গত ২০১৪ সালে দশম সংসদ নির্বাচনের আগে মহাজোটের নির্বাচনকালীন সরকার গঠন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পুরোনো কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে বাদ দিয়ে নতুন করে ছয়জনকে যুক্ত করা হয়। গত ৩১ অক্টোবরে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালে যেভাবে নির্বাচনকালীন সরকার পরিচালনা করা হয়েছিল, এবারও একই রকম পরিকল্পনা করেছেন তিনি। গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা