× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংলাপের উদ্যোগ যুক্তরাষ্ট্রের, নির্বাচনে প্রভাব ফেলবে না বলছে ইসি

বিশেষ প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ১৫:১২ পিএম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩ ১৬:২৫ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানের জন্য শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে প্রধান তিন দলকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সোমবার ঢাকায় মার্কিন দূতাবাস থেকে বিষয়টি জানানো হয়। যুক্তরাষ্ট্রের এই উদ্যোগের বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, এতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো প্রভাব পড়বে না।

রাজনৈতিক দলগুলোর মধ্যে শর্তহীন সংলাপ আয়োজনে যুক্তরাষ্ট্রের উদ্যোগের বিষয়ে মঙ্গলবার (১৪ নভেম্বর) ইসি সচিব জাহাংগীর আলমের কাছে জানতে চান সাংবাদিকরা। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবশ্যই (নির্বাচনে) প্রভাব ফেলবে না। নির্বাচন যথাসময়েই হবে।’

সংলাপ আয়োজনের জন্য প্রধান তিন রাজনৈতিক দলকে চিঠি দেওয়ার বিষয়টি সোমবার ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি এক বিবৃতিতে নিশ্চিত করেন। জাতীয় পার্টি (জাপা) ও বিএনপির পক্ষ থেকে চিঠি পাওয়ার কথা জানানো হলেও আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি আওয়ামী লীগ।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র বাংলাদেশে শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। যুক্তরাষ্ট্র সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছে। যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের প্রতি পক্ষপাত করে না দাবি করে বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র সব পক্ষকে কোনো ধরনের পূর্বশর্ত ছাড়া সংলাপে বসার আহ্বান জানাচ্ছে। এতে বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের ঘোষণা করা ভিসানীতির বিষয়টি স্মরণ করিয়ে দেওয়া হয়। এ প্রসঙ্গে বলা হয়, যারা গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে তাদের বিরুদ্ধে যথাযথ প্রক্রিয়ায় ভিসানীতি প্রয়োগ করা হবে।

এর আগে সোমবার বিকালে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার ডি হাস জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সঙ্গে বৈঠক করেন। এ সময় তাকে ওই চিঠি দেওয়া হয় বলে গণমাধ্যমকে জানান দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি সাংবাদিকদের বলেন, পিটার হাস জানিয়েছেন, এই চিঠি জাতীয় পার্টি ছাড়াও আওয়ামী লীগ ও বিএনপিকে দেওয়া হয়েছে। চিঠিতে শর্তহীন সংলাপের আহ্বান জানানো হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা