× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রমিকদের ওপর সহিংসতায় যুক্তরাষ্ট্রের নিন্দা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩ ০০:১৪ এএম

আপডেট : ০৯ নভেম্বর ২০২৩ ১০:৫৬ এএম

শ্রমিকদের ওপর সহিংসতায় যুক্তরাষ্ট্রের নিন্দা

নিম্নতম মজুরির দাবিতে বাংলাদেশে আন্দোলনরত শ্রমিকদের ওপর সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বৈধ শ্রমিক ও ট্রেড ইউনিয়নের কার্যক্রমকে অপরাধ সাব্যস্ত করার নিন্দা জানানো হয়।

বুধবার (৮ নভেম্বর) এক বিবৃতিতে এ নিন্দা জানান দেশটির স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার।

বিবৃতিতে বলা হয়, গত সপ্তাহে ২৬ বছর বয়সি পোশাকশ্রমিক রাসেল হাওলাদার এবং সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্যের মৃত্যুর খবরে আমরা মর্মাহত। একই সঙ্গে ঢাকায় একটি কারখানার ভেতরে বিক্ষোভকারীদের দেওয়া আগুনে ৩২ বছরের শ্রমিক ইমরান হোসাইনের নিহতের ঘটনায় আমরা শোকাহত। হতাহতদের পরিবার এবং শ্রমিক সম্প্রদায়ের প্রতি আমরা সমবেদনা জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, ট্রেড ইউনিয়ন এবং শ্রমিকদের ওপর চলমান দমনপীড়নের কারণে আমরা উদ্বিগ্ন। আমরা শ্রমিকদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানানোর অধিকার রক্ষার জন্য সরকারকে আহ্বান জানাই। সেই সঙ্গে শ্রমিক ও তাদের নেতাদের বিরুদ্ধে যত মিথ্যা ফৌজদারি অপরাধের অভিযোগ রয়েছে তা তদন্তের আহ্বান জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, বেসরকারি পোশাক খাতের যেসব সদস্য শ্রমিকদের যৌক্তিক মজুরি বৃদ্ধির প্রস্তাব সমর্থন করেছে আমরা তাদের প্রশংসা করি। যুক্তরাষ্ট্র ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ত্রিপক্ষীয় প্রক্রিয়াকে আহ্বান জানায়, যাতে এটি শ্রমিক এবং তাদের পরিবারকে ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপের সম্মুখীন না হওয়া নিশ্চিত করে।

বিবৃতিতে আরও বলা হয়, সরকারের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে যে, শ্রমিকরা সহিংসতা, প্রতিশোধ বা ভয়ভীতি ছাড়াই সংগঠনের স্বাধীনতা পাবে। যৌথ দর কষাকষির অধিকার প্রয়োগ করতে পারবে। বাংলাদেশ ও বিশ্বব্যাপী এসব মৌলিক মানবাধিকার নিশ্চিতে যুক্তরাষ্ট্র দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা