× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবরোধ কর্মসূচি

পুড়ে যাওয়া পরিবহনের ক্ষতিপূরণ দেবে সরকার

ফয়সাল খান

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২৩ ১০:০৯ এএম

আপডেট : ০৭ নভেম্বর ২০২৩ ১০:৫৭ এএম

শনিবারে রাজধানীর নিউমার্কেট এলাকায় বাসে আগুন। ফাইল ফটো

শনিবারে রাজধানীর নিউমার্কেট এলাকায় বাসে আগুন। ফাইল ফটো

হরতাল-অবরোধসহ বিরোধী দলগুলোর ‘অগ্নিসন্ত্রাসে’ ক্ষতিগ্রস্ত বাস মালিকদের ক্ষতিপূরণ দেবে সরকার। এ লক্ষ্যে তালিকা প্রণয়নের কাজ শুরু করেছে সংশ্লিষ্টরা। বাস মালিক ও পরিবহন-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

পরিবহন মালিকরা বলছেন, হরতাল-অবরোধের মধ্যে ঝুঁকি নিয়ে অনেকেই গাড়ি চালাতে চান না। যারা ঝুঁকি নিয়ে চালাচ্ছেন, সরকারের উচিত তাদের নিরাপত্তা দেওয়া। নিরাপত্তা না দিলে যাত্রীরা আসবে না। আর যাত্রী না পেলে কেউ গাড়ি চালাতে চাইবেন না। যে কারণে চলমান হরতাল-অরোধে বেশিরভাগ দূরপাল্লার বাস বন্ধ থাকতে দেখা গেছে।

মালিক সমিতির নেতারা বলছেন, সরকার পরিবহনের নিরাপত্তা ও ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে র‌্যাব দূরপাল্লার বাসে এসকর্টসেবা দেওয়া শুরু করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও পরিবহনের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন। তা ছাড়া ভাঙচুর ও অগ্নিসন্ত্রাসের শিকার হওয়া পরিবহনের তালিকাও তৈরি হচ্ছে। এই তালিকা ধরে ক্ষতিপূরণের ব্যবস্থা করবে সরকার। 

এ প্রসঙ্গে বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি গিয়াস উদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সরকারের নির্দেশে আমরা তালিকা তৈরি করছি। ক্ষতিগ্রস্ত সবগুলো পরিবহনকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

বাস মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার বলেন, যেকোনো মূল্যে পরিবহন সচল রাখা হবে। ২০১৩-১৪ সালে অগ্নিসন্ত্রাসে ক্ষতিগ্রস্ত মালিক-শ্রমিকরা ক্ষতিপূরণ পেয়েছেন। সব মিলিয়ে সরকার এ খাতে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছিল। এবারও যেসব গাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাদের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্তের কথা সরকার আমাদের জানিয়েছে। 

গতকাল সোমবার দুপুরে রাজধানীতে বিকল্প পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এই পরিবহনের মালিক ও সমিতির সাংগঠনিক সম্পাদক মাজবুবুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আগুন দিলেও গাড়ি চালানো বন্ধ করা হবে না। দেশ অচল হতে দেওয়া হবে। সড়ক সচল রাখতে হবে।

তিনি বলেন, ২০১৩-১৪ সালে জ্বালাও-পোড়াও করে ৯২ জন পরিবহন শ্রমিককে হত্যা করা হয়েছিল। সে সময় আহত হয়েছিলেন তিন শতাধিক শ্রমিক। আহত-নিহত শ্রমিকসহ ক্ষতিগ্রস্ত সব বাসমালিক সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ পেয়েছেন। 

চলমান অবরোধে যানবাহন ও মোটর শ্রমিক হতাহত বা ক্ষতিগ্রস্ত হলে সরকার ক্ষতিপূরণ দেবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি গত ৩ নভেম্বর গাবতলী বাস টার্মিনালে আয়োজিত এক মালিক-শ্রমিক সমাবেশে এ কথা জানান। মন্ত্রী বলেন, ‘আমাদের র‌্যাব, হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ; সবাই সজাগ থাকবে, যাতে করে পরিবহন জগতে আপনারা কোনো অসুবিধা ফেস না করেন। আমরা সেই ব্যবস্থা করছি। নিরাপত্তা বাহিনীর পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও আপনাদের পাশে রয়েছে।’

ওই সমাবেশে বাস-ট্রাক মালিক সমিতির নেতারা বলেন, অবরোধে নিয়মিত বাস থেকে সীমিত পরিসরে যানবাহন চলাচল করবে। কোনো যানবাহন ক্ষতিগ্রস্ত হলে সমিতির মাধ্যমে সরকারের কাছে ক্ষতিপূরণ চাওয়া হবে। এ ছাড়া বিএনপির ডাকা অবরোধে মোটরশ্রমিক হতাহত হলেও সেই দায়িত্ব সরকার নেবে।

দূরপাল্লার বাসে র‌্যাবের এসকর্ট

দূরপাল্লার বাসগুলোতে এসকর্টসেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। ৮ থেকে ১০টি বাসকে একত্র করে এই স্কট সুবিধা দেওয়া হচ্ছে। গতকাল সোমবার দুপুরে এক ভিডিওবার্তায় র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘দেশব্যাপী র‍্যাবের ৪৬০টি টহল দল মাঠে রয়েছে। আমরা সম্মিলিত টহল দিচ্ছি। আমাদের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। পাশাপাশি পণ্য ও যাত্রী পরিবহনের জন্য আমরা ব্যবস্থা নিয়েছি। বিভিন্ন দূরপাল্লার পরিবহনগুলোর মালিকদের সঙ্গে আমরা সমন্বয় করছি। দূরপাল্লার বাসগুলোকে একটি নির্দিষ্ট সময়ে এসকর্ট দিয়ে গন্তব্যে পৌঁছে দিচ্ছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা