× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খাজা টাওয়ারে আগুন

স্বাভাবিক ইন্টারনেট সেবা পেতে আরও কিছু দিন অপেক্ষা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ১৫:১৩ পিএম

আপডেট : ২৯ অক্টোবর ২০২৩ ১৫:৫৬ পিএম

স্বাভাবিক ইন্টারনেট সেবা পেতে আরও কিছু দিন অপেক্ষা

রাজধানীর মহাখালীতে খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডে বিপর্যস্ত ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা এখনও স্বাভাবিক হয়নি। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, বড় ধকল গেছে। কাটিয়ে উঠতে সময় লাগছে। তাদের জনবল সংকট। গ্রাহকদের আরও ২/৩ দিন ধৈর্য্য ধরতে হবে। এরপর থেকে আগের মতো স্বাভাবিক ইন্টারনেট সেবা পাওয়া যেতে পারে।

রবিবার (২৯ অক্টোবর) দুপুরে প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য জানান ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি এমদাদুল হক।

তিনি বলেন, ‘আমাদের ইক্যুইপমেন্টগুলো সচল করেছি। কিছু সমস্যা এখনও আছে। ডাটা সেন্টারগুলো স্থানান্তর করা হলেও এনটিটিএন থেকে ফাইবার অপটিক সংযোগে এখনও সমস্যা আছে। সে কারণে শতভাগ সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।’

গত বৃহস্পতিবার খাজা টাওয়ারে আগুন লাগার ঘটনায় বড় ধরনের বিপর্যয় হয় ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায়। মোবাইল ইন্টারনেট ও ভয়েস কলও ব্যাহত হয়। দেশে বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এক কোটি ২১ লাখ ৫০ হাজারের মতো। এর মধ্যে প্রায় ৫০ লাখ ব্যবহারকারীর ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। অন্যদের ইন্টারনেট সেবার গতিও কমে যায়। মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর অন্তত ২০ শতাংশ বা প্রায় আড়াই লাখ গ্রাহক কাঙ্খিত ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত হয়।

সংশ্লিষ্টরা জানান, খাজা টাওয়ারে আগুন লাগার পর সেখানে অবস্থিত ১০টি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) পুরোপুরি শাটডাউন হয়ে যায়। একটি আইআইজি থেকে অন্তত ৫০-৭০টি আইএসপি ব্যান্ডইউথ নিয়ে থাকে। ফলে বিপুল সংখ্যক আইএসপির   ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়।

জানা যায়, দেশের মোবাইল অপারেটরগুলোকে ব্যান্ডউইথ সরবরাহ করে থাকে লেভেল থ্রি, সামিট কমিউনিকেশন্স, ফাইবার অ্যাট হোম ও আমরা নেটওয়ার্কস। এরমধ্যে আমরা নেটওয়ার্কস আইআইজি পুরোপুরি বসে যায়। তবে লেভেল থ্রি পুরোপুরি বসে গেলেও  প্রতিষ্ঠানটির ৯৫ শতাংশ ব্যান্ডউইথ দ্রুত ব্যাকআপে চলে যায়।  

আইআইজি ফোরামের আহ্বায়ক আহমেদ জুনায়েদ জানান, দেশের ৩৯টি আইআইজির মধ্যে ৯-১০ আইআইজির অবস্থান খাজা টাওয়ারে। আইএসপিগুলোর সহজ যোগাযোগ ও ফাইবার অপটিক কানেকশনসহ নানা সুবিধার কারণে বড় আইআইজি ও আইসিএক্সগুলোর (ইন্টার কানেকশন এক্সচেঞ্চ) অবস্থান এ টাওয়ারেই। অগ্নিকান্ডের সময় লেভেল থ্রি, ম্যাক্স হাব, আমরা নেটওয়ার্কস, আর্থনেট, ভার্গো উইনস্ট্রিম এসব আইআইজি পুরোপুরি শাটডাউন হয়ে যায়। লেভেল থ্রির ব্যাকআপ বা সেকেন্ডারি ডাটাসেন্টার সুবিধা ছিল। সে কারণে এ আইআইজির সঙ্গে সংযুক্ত আইএসপির গ্রাহকরা কম ভোগান্তির শিকার হয়। এরকম সেকেন্ডারি ডাটা সেন্টার যে কয়েকটি আইআইজির রয়েছে তাদের গ্রাহকরাও কম ভোগান্তির শিকার হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রবিবার দুপুর পর্যন্ত মোবাইল ফোন অপারেটরদের আন্তঃসংযোগ সমস্যার পুরোপুরি   সমাধান হয়নি। গ্রামীণফোনের গ্রাহকদের সঙ্গে সংযোগ পেতে অন্য অপারেটরের গ্রাহকদের কিছু ক্ষেত্রে সমস্যা হচ্ছে।

আইএসপিএবির সভাপতি এমদাদুল হক জানান, ক্যাশ সার্ভারগুলো একবার ডাউন হলে তা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সময় লাগে। ক্যাশ সার্ভিসে ব্যান্ডউইথ বেশি প্রয়োজন হয়। গ্রাহকরা ব্যান্ডউইথ ঠিকই পাচ্ছে, কিন্তু ক্যাশ সার্ভার সেবা তেমনভাবে পাচ্ছেন না। এজন্য গুগল, ফেসবুক – এসব সেবা পেতে সমস্যা হচ্ছে।

সেবা স্বাভাবিক হতে কতদিন সময় লাগতে পারে – প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘শতভাগ সেবা নিশ্চিত করতে এখনও ২/৩ দিন সময় লাগতে পারে। এত বড় একটা বিপর্যয়ের ধকল কাটিয়ে উঠতে সর্বোচ্চ চেষ্টা চলছে। এক্ষেত্রে জনবল সংকটও রয়েছে। আমাদের ধারণা ৯০ শতাংশ সেবা ইতোমধ্যে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা