× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচন পর্যবেক্ষণে আসবে ইইউর সাত সদস্য

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩ ১৭:০৩ পিএম

আপডেট : ২২ অক্টোবর ২০২৩ ১৯:৫৩ পিএম

নির্বাচন পর্যবেক্ষণে আসবে ইইউর সাত সদস্য

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে সাত সদস্যের একটি প্রতিনিধিদল আসবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, তাদের (ইইউ প্রতিনিধিদল) সফরের কোনো খরচ বাংলাদেশ সরকার বহন করবে না। তবে তাদের লজিস্টিক সমর্থন দেওয়া হবে।

রবিবার (২২ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাসেলস সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন বলেন, ‘ইইউ বলেছে তারা বড় দল পাঠাবে না। তাদের বাজেট সমস্যা। সব দেশে এখন বাজেট সমস্যা। তারা এজন্য সাতজনের একটি প্রতিনিধিদল পাঠাবে। এদের জন্য কোনো পয়সা লাগবে না। আমরা অর্থ দিয়ে আনব না। তবে এখানে এলে পরে যেসব খরচ, সেটা দেওয়া হবে। তারা বিভিন্ন জেলায় যাবেন, তার জন্য তাদের খাওয়া-দাওয়া; এসব খরচ দেওয়া হবে।’

চলতি বছরের জুলাইয়ে নির্বাচন কমিশনের আমন্ত্রণে দুই সপ্তাহের জন্য বাংলাদেশ সফর করে ইইউর ছয় সদস্যের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল (স্বাধীন বিশেষজ্ঞ দল)। তাদের প্রতিবেদনের ওপর নির্ভর করে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত জানানোর কথা ছিল ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের।

পরে গত ২১ সেপ্টেম্বর ইইউর ঢাকা অফিসের বরাতে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানান, ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের প্রধান ই-মেইলের মাধ্যমে জানিয়েছেন, তাদের বাংলাদেশ হেড অফিস সিদ্ধান্ত নিয়েছে যে ২০২৩-২৪ অর্থবছরে নির্বাচনের পর্যবেক্ষক পাঠানোর যে আর্থিক বিষয়টি ছিল, সেটি তারা নামঞ্জুর করেছে। আপাতত পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

এর এক মাসের মাথায় ১৯ অক্টোবর নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে পর্যবেক্ষক পাঠানোর কথা জানায় ইইউ। ওই দিন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ প্রতিদিনের বাংলাদেশকে জানান, ইইউ থেকে নির্বাচন কমিশনকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে পর্যবেক্ষক দল পাঠানোর কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার নির্বাচন কমিশন তাদের চিঠি পেয়েছে। চার সদস্যের পর্যবেক্ষক দল পাঠাবে সংস্থাটি। চিঠিতে বলা হয়েছে, ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবে। নির্বাচন পর্যবেক্ষণের পর নির্বাচন শেষে তারা একটি প্রতিবেদন দাখিল করবে বলেও জানিয়েছে। তারা নির্বাচনের তফসিলের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে অবস্থান করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা