× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চার দিনের সফরে ২৪ অক্টোবর বেলজিয়াম যাচ্ছেন প্রধানমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩ ১৬:৪৮ পিএম

আপডেট : ২২ অক্টোবর ২০২৩ ১৮:৩৭ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইউরোপিয়ান ইউনিয়নের প্রথম গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগ দিতে আগামী ২৪ অক্টোবর (মঙ্গলবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ২৬ অক্টোবর পর্যন্ত অবস্থান করবেন তিনি।

রবিবার (২২ অক্টোবর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর আসন্ন সফর উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

তিনি জানান, ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ট্রেড কমিশনার ভ্লাদিস ডোমব্রোসকিস এবং এরপর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লায়েন সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বাংলাদেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন তাদের ৫০ বছরের অংশীদারিত্ব নতুন উচ্চতায় উন্নীত করার ঘোষণা দিবে বলে আশা করা যায়। এ বৈঠকের পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর হবে। এছাড়া বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে অনুদান হিসেবে প্রদানের জন্য ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপিয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে ৪৫ মিলিয়ন ইউরোর একটি চুক্তি এবং বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি স্বাক্ষর হবে।’

মন্ত্রী জানান, ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক ইতোমধ্যে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন ও নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে। এ চুক্তিটি বাংলাদেশে ব্যাংকটির অধিকতর বিনিয়োগের পথ প্রসারিত করবে বলে আশা করা যায়। এ সফরে বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি আলাদা অনুদান চুক্তি স্বাক্ষর হবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামের ওপেনিং প্লেনারি সেশনে অংশ নিবেন ও বক্তৃতা দিবেন। এদিন ইউরোপীয় ইনিভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ওয়ার্নার হোয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে করবেন। এছাড়া ইউরোপিয়ান কমিশনের ক্রাইসিস ম্যানেজমেন্টের কমিশনার জানেজ লিনারসিক এবং  ইউরোপিয়ান কমিশনের আন্তর্জাতিক পার্টনারশিপের কমিশনার জুত্তা উরপিলেইনেন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশ নেওয়া বিভিন্ন সরকার প্রধানের সঙ্গে সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নিবেন।

২৬ অক্টোবর বেলজিয়ামের প্রধানমন্ত্রী এলেক্সজেন্ডার ডি ক্রোর সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠকে করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার ব্যাটেলের সঙ্গেও একটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন। একই দিন বিকেলে বেলজিয়ামে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় অংশ নিবেন। এদিন রাতে ঢাকার উদ্দেশ্যে ব্রাসেলস ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা