× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিল্পপতি জহুরুল ইসলামের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩ ০০:০১ এএম

আপডেট : ১৯ অক্টোবর ২০২৩ ১০:৫৬ এএম

ইসলাম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম জহুরুল ইসলাম। ফাইল ছবি

ইসলাম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম জহুরুল ইসলাম। ফাইল ছবি

দেশের অন্যতম সফল উদ্যোক্তা, বিদেশে জনশক্তি রপ্তানি ও কর্মসংস্থানের পথিকৃৎ, ইসলাম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জহুরুল ইসলামের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের গ্রামের বাড়িসহ তার প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠানে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৯৯৫ সালের ১৯ অক্টোবর ৬৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। ব্যক্তিত্বে, মানবতায়, ব্যবসায় ও সমাজসেবায় তিনি হয়ে উঠেছিলেন সোনার মানুষ।

জহুরুল ইসলামের জন্ম ১৯২৮ সালের ১ আগস্ট কিশোরগঞ্জের বাজিতপুরের ভাগলপুরে। কর্মজীবন শুরু হয়েছিল ১৯৪৮ সালে তিনি তৎকালীন সিএন্ডবি-তে স্বল্প বেতনে কর্মচারী হিসেবে। সিএন্ডবির বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি ক্ষুদ্র ঠিকাদারি ব্যবসায় শুরু করেন। এ দেশের আবাসন ব্যবসার পুরোধা প্রতিষ্ঠান ইষ্টার্ন হাউজিং লিমিটেড প্রতিষ্ঠা করেন ১৯৬৫ সালে। ১৯৭৫ সালে প্রতিষ্ঠা করেন বেঙ্গল ডেভেলপমেন্ট কর্পোরেশন (বিডিসি)। বিডিসি দেশের প্রথম প্রতিষ্ঠান যা মধ্যপ্রাচ্যে প্রতিযোগিতার মাধ্যমে নির্মাণ ব্যবসা শুরু করে। তার কোম্পানী সংসদ ভবনের আঙ্গিনা, বাংলাদেশ ব্যাংক ভবন, হাইকোর্ট ভবন, সুপ্রীম কোর্ট বিল্ডিং, এমপি হোস্টেল এবং বাংলাদেশের প্রধান প্রধান মহাসড়কসমূহ নির্মাণ করে। তিনি পাট ও আসবাবপত্র কারখানা প্রতিষ্ঠা করেন। ১৯৮৯ সালে তিনি প্রতিষ্ঠা করেন জহুরুল ইসলাম মেডিকেল কলেজ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা