× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ড. ইউনূসের পদত্যাগসহ গ্রামীণ কমিউনিকেশন্সের কর্মীদের ৮ দাবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩ ১৬:৪২ পিএম

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩ ১৭:২৩ পিএম

জাতীয় প্রেস ক্লাবে গ্রামীণ কমিউনিকেশন্সের কর্মীদের সংবাদ সম্মেলন। প্রবা ফটো

জাতীয় প্রেস ক্লাবে গ্রামীণ কমিউনিকেশন্সের কর্মীদের সংবাদ সম্মেলন। প্রবা ফটো

অবৈধভাবে চাকরিচ্যুত করা, আর্থিক অনিয়ম, শ্রমিক কর্মচারীদের ওপর নির্যাতনের প্রতিবাদ ও গ্রামীণ কমিউনিকেশন্সের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের পদত্যাগসহ ৮ দফা দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটির শ্রমিক কর্মচারীরা।

বুধবার (১৮ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে দাবিগুলো তুলে ধরেন গ্রামীণ কমিউনিকেশন্সের কর্মীরা। তাদের পক্ষে লিখিত বক্তব্য দেন রেজাউল করিম।

তিনি বলেন, ‘ড. মুহাম্মদ ইউনূস নিয়ম ভঙ্গ করে দীর্ঘদিন ধরে চেয়ারম্যান পদ দখলে রেখেছেন। ৬০ বছরের ঊর্ধ্ব কোনো লোকের প্রতিষ্ঠানে চাকরি থাকার কথা না। তিনি নতুন নতুন পদ সৃষ্টি ও একাধিক ষাটোর্ধ্ব লোককে প্রতিষ্ঠানে রেখেছেন। তার নির্দেশে শ্রমিকদের নির্যাতন করা হচ্ছে। আমরা ড. ইউনূসের পদত্যাগ চাই।’

রেজাউল করিম বলেন, ‘আমাদের অনেক সহকর্মীকে কোনো নোটিস ছাড়াই চাকরিচ্যুত করা হয়েছে। এই প্রতিষ্ঠানে অনেক দুর্নীতি আছে, দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা আছে। আমরা কর্মকর্তাদের দুর্নীতির বিচার চাই। সাবেক এমডিকে সুযোগ-সুবিধা দেওয়ার জন্য নতুন কো-চেয়ারম্যান পদ সৃষ্টি করা হয়েছে। তার পেছনে ৩-৪ লাখ টাকা খরচ হয়।’

লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন, গ্রামীণ কমিউনিকেশন্স হলো গ্রামীণ ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান। গ্রামীণ ব্যাংক গ্রামীণ টেলিকমের সঙ্গে চুক্তি বাতিল করায় প্রতিষ্ঠানটির প্রায় ৯৩৫ শ্রমিক চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন। কোনো রকম সুযোগ-সুবিধা ছাড়া একজন শ্রমিককেও অসময়ে চাকরিচ্যুত করা যাবে না বলে দাবি রাখেন রেজাউল।

কর্মীদের ৮ দাবি – 

  • প্রতিষ্ঠানের শুরু থেকে সব শ্রমিকের বেতন স্কেল সংশোধনপূর্বক বেতন রিভিউ করে (পে-স্কেল বাস্তবায়নসহ) বর্ধিত বাড়িভাড়া, চিকিৎসা, যাতায়াত ও অন্যান্য ভাতার বকেয়া মজুরিসহ প্রত্যেক শ্রমিককে সমুদয় অর্থ প্রদান করতে হবে।
  • বেতন স্কেল সংশোধন ও রিভিউ করে বার্ষিক অর্জিত ছুটির বেতন বাৎসরিক ২০ দিন হারে মোট বেতনের সমপরিমাণ অনুযায়ী বকেয়াসহ সমুদয় অর্থ প্রদান করতে হবে।
  • অন্যায়ভাবে নোটিস ছাড়া বিগত বছরে না দেওয়া বার্ষিক ইনক্রিমেন্ট প্রদান করতে হবে এবং শুরু থেকে বার্ষিক ৫% হারে প্রতিবছরের ইনক্রিমেন্ট বৃদ্ধিপূর্বক বকেয়াসহ সমুদয় অর্থ প্রদান করতে হবে।
  • শুরু থেকে ক্ষতিপূরণজনিত সাপ্তাহিক ছুটির বকেয়া বেতন ও ভাতার সমুদয় অর্থ প্রদান করতে হবে।
  • পুনরায় অডিট করে শ্রম আইন মোতাবেক ট্রাস্ট্রি বোর্ড গঠন করে শ্রমিক প্রতিনিধিদের অংশগ্রহণে শুরু থেকে বকেয়াসহ প্রদান করতে হবে।
  • শ্রম আইন মোতাবেক অধিকাল ভাতা (ওভার টাইম হিসেব করে) সমুদয় অর্থ প্রদান করতে হবে।
  • ট্রেড ইউনিয়ন করার দায়ে চাকরিচ্যুত আটজন শ্রমিক (মো. বদরুল আলম, মো. আব্দুস সালাম, মো. আব্দুল গফুর, ইলিয়াস কাঞ্চন, মো. শাহ আলম, মো. জিল্লুর রহমান, মো. হোসাইন আহম্মদ ও এমরানুল হক) চাকরি ফেরত দিতে হবে।
  • প্রতিষ্ঠান কর্তৃক অসময়ে কর্মী ছাঁটাই করা হলে প্রদেয় সুবিধার অধিক ক্ষতিপূরণ বাবদ কমপক্ষে ১০ বছরের ক্ষতিমূল্য প্রদান করতে হবে এবং অন্যান্য পাওনা থাকলে তা দিতে হবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা