× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিলিস্তিন নিয়ে ওআইসির জরুরি সভায় যোগ দেবে বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৩ ০০:২৪ এএম

আপডেট : ১৬ অক্টোবর ২০২৩ ১১:২৬ এএম

ফিলিস্তিন নিয়ে ওআইসির জরুরি সভায় যোগ দেবে বাংলাদেশ

ইসরায়েল-হামাসের সংঘাতে করণীয় নিয়ে ‘বিশেষ জরুরি সভা’ ডেকেছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। বর্তমানে ওআইসির সভাপতির দায়িত্বে থাকা সৌদি আরবের আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দেবে বাংলাদেশ।

রবিবার (১৫ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসুফ এসওয়াই রামাদানের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ওআইসি মিটিংয়ে যাচ্ছি। সেটাতে আমরা যোগ দেব বলে উনি (রাষ্ট্রদূত) আসছেন আলোচনা করতে। ওআইসির মিটিংয়ে সৌদি প্রিন্স আমাদের দাওয়াত দিয়েছেন ওআইসির পক্ষ থেকে। আমরা সেখানে যাব ১৮ অক্টোবর।

ইসরায়েল-ফিলিস্তিনের দ্বন্দ্ব সমাধান প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি দুটি আলাদা রাষ্ট্রই এটার সমাধান। যেটা জাতিসংঘ রেজুলেশন ২৪২ এবং ৩৩৮-এর মাধ্যমে স্থায়ী সমাধান সম্ভব। আমরা চাই না আরও রিফিউজি বাড়ুক। যদি তারা অন্য কোনো জায়গায় গিয়ে রিফিউজি হয়, এটা দুনিয়ার জন্য খুব দুঃখজনক হবে। আমরা সব পক্ষকে বলি পদক্ষেপ নেওয়ার জন্য।

ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ আগের অবস্থানে রয়েছে জানিয়ে মোমেন বলেন, আমাদের যে অবস্থান, সেটাতেই আছি। আমরা চাই নির্যাতন বন্ধ হোক। পানি, ওষুধ, খাবার বন্ধ করা গ্রহণযোগ্য নয়; এগুলো মানবিকতার লঙ্ঘন।

নিন্দা জানিয়েছে বাংলাদেশ

গাজায় নারী, শিশুসহ ক্রমবর্ধমান বেসামরিক হতাহতের পাশাপাশি ইসরায়েলের হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এসওয়াই রামাদানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বৈঠকের পরই এ নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘ক্রমবর্ধমান মানবিক বিপর্যয় এড়ানোর লক্ষ্যে অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা প্রদান এবং এ অঞ্চলে ন্যায়সঙ্গত ও স্থায়ী সমাধানের জন্য উদ্যোগ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এ ছাড়া এ অঞ্চলে স্থায়ী সমাধান ও শান্তির জন্য ইউএনএসসি রেজুলেশনের ভিত্তিতে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রীয় সমাধানের বিষয়ে কাজ করার আহ্বান জানানো হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা