× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিসি-ইউএনওদের জন্য ২৬১ জিপ কেনার প্রস্তাব অনুমোদন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩ ০০:৪১ এএম

আপডেট : ১২ অক্টোবর ২০২৩ ১৬:৩২ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের (ডিসি-ইউএনও) ব্যবহারের জন্য ২৬১টি জিপ কেনার একটি প্রস্তাবসহ ১৫টি ক্রয়-প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৯০৮ কোটি টাকা। এর মধ্যে রেলওয়ের একটি ভেরিয়েশন প্রস্তাবেই ব্যয় হবে ৪৪৬ কোটি ১৪ লাখ ৬৩ হাজার ৮২৫ টাকা।

বুধবার (১১ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র জানিয়েছে, বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৩তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম সভা হয়। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য টেবিলে একটি প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয়ের প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৩টি, বাণিজ্য মন্ত্রণালয় ৩টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৩টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৯০৮ কোটি ৫৮  হাজার ৪৪০ টাকা।

জানা গেছে, অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় জরুরি প্রয়োজনে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের জন্য ২৬১টি জিপ গাড়ি ক্রয়ের একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় পৃথক পাঁচটি প্রস্তাবের মাধ্যমে বিভিন্ন ধরনের ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে সৌদি আরব থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক ইউরিয়া, কাফকো থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া আমদানি করা হবে। এ ছাড়া সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি ও মরক্কো থেকে ৬০ হাজার মেট্রিক টন টিএসপি আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ৭৬৬ কোটি ৩৪ লাখ ৬২ হাজার ৩০০ টাকা।

সভায় ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে টিসিবির জন্য ৬৭ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে ৬ হাজার (+৫%) মেট্রিক টন মসুর ডাল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সভায় ১১৮ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ (+৫%) মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের আরও একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ৭৭ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ (+৫%) লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। 

এ ছাড়া ১৩ কোটি ৯২ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্সে আসবাবপত্র সরবরাহ ও স্থাপনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে গ্রিন সিটি আবাসিক কমপেক্সে পর্দা সরবরাহ এবং স্থাপন কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া ৪ কোটি ২৭ লাখ ৮৫ হাজার টাকা ব্যয়ে হোম অ্যাপ্লায়েন্স সরবরাহের প্রস্তাবে অনুমোদনও দেওয়া হয়েছে। 

অন্যদিকে মাতারবাড়ী কয়লানির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ প্রকল্পের ২.১ নং প্যাকেজের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২৮ কোটি ১৫ লাখ ৫১ হাজার ২৭১ টাকা ব্যয় হবে। প্রকল্পের ৩.৩ নং প্যাকেজের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৪৬ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৩৫৭ টাকা ব্যয় বৃদ্ধি পাবে। এ ছাড়া সভায় ১৩৬ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে ঘোনাপাড়া থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ (শেখ লুৎফর রহমান সেতু অ্যাপ্রোচসহ) সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ডব্লিউপি-২ নং প্যাকেজের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। 

সভায় টেবিলে আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর প্রকল্পের ডব্লিইডি-১ নং প্যাকেজের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাব উপস্থাপন করা হয়। নতুন আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ ৪৪৬ কোটি ১৪ লাখ ৬৩ হাজার ৮২৫ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা