× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পারমাণবিক ক্লাবে বাংলাদেশ

সেলিম, রূপপুর (পাবনা) থেকে

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩ ১৫:৫৫ পিএম

আপডেট : ০৫ অক্টোবর ২০২৩ ১৭:১৩ পিএম

গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পারমাণবিক ক্লাবে প্রবেশ করেছে বাংলাদেশ। প্রবা ফটো

গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পারমাণবিক ক্লাবে প্রবেশ করেছে বাংলাদেশ। প্রবা ফটো

বেলা ৩টা। বহুলকাঙ্ক্ষিত সেই মাহেদ্রক্ষণ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের মঞ্চে একে একে বসলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানসহ অন্য অতিথিরা। ভার্চুয়ালি যুক্ত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অনুষ্ঠানে ভার্চুয়ালি আরও যুক্ত হন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি।

শুরু হয় আনুষ্ঠানিকতা। প্রকল্পের পরিচিতি তুলে ধরেন পরমাণু বিজ্ঞানী ও প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর। এরপর পারমাণবিক জ্বালানি উৎপাদন ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রথম ব্যাচের হস্তান্তর সম্পর্কিত ভিডিও দেখানো হয়।

আনুষ্ঠানিক বক্তৃতা পর্বে স্বাগত বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন। এরপর ভার্চুয়াল যুক্ত থেকে বক্তৃতা দেন আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশন (আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি। বক্তব্য দেন রোসাটমের ডিজি মি. আলেক্সি লিখাচেভ। সভাপতিত্ব করেন মন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান।

প্রধানমন্ত্রী ও রুশ প্রেসিডেন্টের বক্তব্য শেষে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য আনা ইউরেনিয়াম হস্তান্তর করেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ। এর মধ্য দিয়ে  নতুন যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত পারমাণবিক স্থাপনা। পারমাণবিক ক্লাবের স্থান পাওয়ায় বাংলাদেশে উঠে গেল আরও এক নতুন উচ্চতায় ৷ 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভেতরে হয় এ অয়োজন। এর আগে গত শুক্রবার রাশিয়া থেকে এই ইউরেনিয়াম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছায়।

স্বাগত বক্তব্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আজ ইউরেনিয়াম ক্লাবে প্রবেশ করছে। পরমাণু বিদ্যুৎকেন্দ্র করতে গিয়ে আমরা আন্তর্জাতিক ও দেশীয় সব সংস্থার শর্ত প্রতিপালন করেছি। এই কেন্দ্রটি পারমাণবিক স্থাপনার স্বীকৃতি পেয়েছে। 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন বলেন, এটি আমাদের গর্বের প্রকল্প। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ আগামী বছর জাতীয় গ্রিডে যুক্ত হবে। বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আমরা সফল হব।

অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস, ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নায়েব আলী বিশ্বাস, পৌরসভার মেয়র ইছাহাক আলী মালিথাসহ বিভিন্ন স্তরের মানুষ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা