× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আট মাসে ৪৯৩ কন্যা শিশু ধর্ষণের শিকার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৪ পিএম

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চলতি বছরের গত ৮ মাসে মোট ৪৯৩ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। এছাড়া ১০১ জন কন্যাশিশুকে ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে। এর মধ্যে একক ধর্ষণের শিকার ৩২২ জন, গণধর্ষণের শিকার হয় ৭২ জন কন্যাশিশু, আর প্রতিবন্ধী কন্যাশিশু রয়েছে ৩৯ জন।

এছাড়া মোট ৩২৯ জন কন্যাশিশু যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছে। পর্নোগ্রাফির শিকার হয়েছে ৩০ কন্যাশিশু। অ্যাসিড আক্রমণের শিকার হয়েছে ২ জন, অপহরণ ও পাচারের শিকার হয়েছে ১০৪ জন। বাল্যবিয়ে হয়েছে ২৬০ জনের ও বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে মাত্র ২১ জনের।

বুধবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে বেসরকারি সংস্থা জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের ‘কন্যাশিশুর পরিস্থিতি পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন এবং প্রকাশনা গ্রন্থের মোড়ক উন্মোচন’ অনুষ্ঠানে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এ সময় দেশের ২৩টি জেলার ৫২টি উপজেলার ১৩৬টি ইউনিয়নে জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে কন্যাশিশুদের ওপর নির্যাতনের তথ্য তুল ধরা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি ড. বদিউল আলম মজুমদার, গুড নেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাঈনুদ্দিন মাইনুল, সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশের হেলথ অ্যান্ড নিউট্রেশন সেক্টরের কর্মকর্তা ড. লিমা রহমান, চাইল্ড রাইটস স্পেশালিস্ট অ্যান্ড অ্যাক্টিভিস্ট টনি মাইকেল গোমেজ, এডুকো বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক আমিনুল ইসলাম, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি প্রমুখ।

প্রতিবেদনে আরও বলা হয়, এর মধ্যে ৬৪৯টি অপরাধের ঘটনায় মামলা হলেও কেবল মামলা দায়ের করা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে আটক ও পরবর্তী সময়ে জামিনের মধ্যেই সীমাবদ্ধ বিচার প্রক্রিয়া। 

ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি বলেন, ‘বিগত ৮ মাসে গৃহশ্রমিক নির্যাতনের মোট ২৬টি তথ্য পাওয়া গেছে। এ সময় ৩৬ জন কন্যাশিশু নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হয়েছে। ১৮১ জন কন্যাশিশু বিভিন্ন কারণে আত্মহত্যার পথ বেছে নিয়েছে। ১৩৬ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে, ১১ জন কন্যাশিশুকে বিভিন্ন স্থানে ফেলে রাখা হয়েছে, ৩০৭ জন শিশু পানিতে পড়ে মৃত্যুবরণ করেছে, সাপের কামড়ে মৃত্যুবরণ করেছে ২৭ জন শিশু।’

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ২৭ হাজার ৪৭৯টি ধর্ষণের মামলা হয়েছে। নারী নির্যাতনের মামলা হয়েছে ৫৯ হাজার ৯৬০টি। এর মধ্যে ২০২২ সালে সারাদেশে চার হাজার ৭৬২টি ধর্ষণের মামলা হয়েছে। একই বছর নারী নির্যাতনের মামলা হয়েছে ৯ হাজার ৭৬৮টি। 

সংস্থাটি জানিয়েছে, গত পাঁচ বছরে নারী ও শিশু নির্যাতন আইনে বিভিন্ন ধারায় নারী ভুক্তভোগীর ক্ষেত্রে মামলা হয়েছে সাড়ে ৮ হাজার। ৬৫ শতাংশের বেশি মামলা যৌতুক ও ধর্ষণের অভিযোগ। এই আইনে শিশু ভুক্তভোগী এমন মামলা হয়েছে ১ হাজার ৮৮৮টি। 

উচ্চ আদালতের তথ্যানুযায়ী, ২০২২ সালের ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত দেশের ৯৯টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ২৩১টি। সবচেয়ে বেশি বিচারাধীন মামলা ঢাকার ৯টি নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে এ সংখ্যা ১৮ হাজার ২৫টি। 

ড. বদিউল আলম মজুমদার বলেন, নারী ও কন্যাশিশুরা অনেক দূর এগিয়েছে, কিন্তু তারা এখনও নানা নির্যাতন ও বৈষম্যের শিকার হচ্ছে। অর্থাৎ সার্বিকভাবে নারী ও কন্যাশিশুরা ভালো নেই। আমরা মনে করি, কন্যাশিশুদের যথাযথ বিকাশ ও তাদের জন্য সুযোগ নিশ্চিত করা না হলে জাতির সমৃদ্ধি নিশ্চিত হবে না।

এ সময় নারী ও শিশু নির্যাতন বন্ধে দশটি সুপারিশ করা হয়। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যার সব ঘটনাকে বিশেষ গুরুত্ব দিয়ে দ্রুত বিচার সম্পন্ন; উত্ত্যক্ত, যৌন হয়রানি ও নিপীড়ন রোধে ‘যৌন হয়রানি প্রতিরোধ ও প্রতিকার আইন’ প্রণয়ন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা