× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুষ্ক মৌসুমে বায়ুদূষণ রোধে পদক্ষেপ নেওয়ার তাগিদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৮ পিএম

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:২২ পিএম

 ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত ‘বায়ুদূষণ নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলন। প্রবা ফটো

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত ‘বায়ুদূষণ নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলন। প্রবা ফটো

বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশ হয়ে উঠেছে বাংলাদেশ। একই সঙ্গে দেশের বিভিন্ন জেলার বায়ুর মানের মধ্যে পার্থক্যও দেখা যাচ্ছে। দূষিত বায়ুর কারণে দেশের মানুষের গড় আয়ু ৬ থেকে ৮ বছর পর্যন্ত কমছে বলে জানিয়েছেন গবেষক ও পরিবেশবিদরা। তারা বলেন, বায়ুদূষণ সব থেকে বেশি হয় শুষ্ক মৌসুমে। তাই আসন্ন শীত মৌসুমের আগেই বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত ‘বায়ুদূষণ নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেন পরিবেশবিদ ও গবেষকরা।

সংবাদ সম্মেলনে নির্মাণকাজের সময় নির্মাণস্থান ঘেরাও দিয়ে রাখা ও নির্মাণসামগ্রী পরিবহনের সময় ঢেকে রাখা, শুষ্ক মৌসুমে সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, ওয়াসা ও পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে দূষিত শহরগুলোতে প্রতিদিন দুই থেকে তিন ঘণ্টা পরপর পানি ছিটানোর ব্যবস্থা করাসহ ১৩টি স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা তুলে ধরে বাপা।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাপার সহসভাপতি এম শহীদুল ইসলাম, স্থপতি ইকবাল হাবিব এবং বাপার জাতীয় কমিটির সদস্য গাউস পিয়ারী। অন্যান্যের মধ্যে ছিলেন বাপার সহসভাপতি মহিদুল হক খান, যুগ্ম সম্পাদক ও বায়ুমান গবেষক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির সুমন, নির্বাহী সদস্য জাভেদ জাহান, জাতীয় কমিটির সদস্য হাজী আনছার আলী প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের প্রতিবেদন ‘এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স-২০২৩’-এ বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশ হয়ে উঠেছে বাংলাদেশ। একই সঙ্গে বিভিন্ন জেলার বায়ুর মানের মধ্যে পার্থক্য রয়েছে। জেলাগুলোর মধ্যে সবচেয়ে দূষিত বায়ুর শহর গাজীপুর। গাজীপুর জেলার বাতাসে অতি সূক্ষ্ম বস্তুকণা পিএম ২.৫-এর বার্ষিক পরিমাণ প্রতি ঘনমিটারে ৮৯.৮ মাইক্রোগ্রাম পাওয়া যায়।

অন্যদিকে ২০২১ সালে ৬৪ জেলার বায়ুমান বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা করে ক্যাপস। এতে গাজীপুর, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার দৈনিক গড় অতিক্ষুদ্র বস্তুকণা ২.৫-এর পরিমাণ যথাক্রমে প্রতি ঘনমিটারে ছিল ২৬৩.৫১, ২৫২.৯৩ ও ২২২.৪৫ মাইক্রোগ্রাম।

বায়ুমান গবেষক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, ’বায়ুদূষণের কারণে বিশ্বের সব মানুষের গড় আয়ু ২ বছর ৪ মাস কমছে। অপরপক্ষে বাংলাদেশের একজন নাগরিকের গড় আয়ু কমছে ৬ বছর ৮ মাস। এ ছাড়া ঢাকার জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইডিসিএইচ) ২০২১ সালে আউটডোর এবং জরুরি বিভাগ মিলিয়ে ২ লাখ ১০ হাজার রোগী চিকিৎসাধীন ছিলেন। ৭ বছর আগে এই সংখ্যা ছিল মাত্র ৮৫ হাজার।’ 

স্থপতি ইকবাল হাবিব বলেন, ’সরকার পুঁজিপতিদের কাছে নত হয়ে পরিবেশ দূষণকারী সকল দাবি মেনে নিচ্ছে। ফলে মানুষের গড় আয়ু আট বছর কমেছে। সরকার পুঁজিপতিদের স্বার্থে বায়ুদূষণের মাত্রা ইচ্ছামতো পরিবর্তন করছে।’ আগামী নির্বাচনের আগে এ সকল কাজে সংশ্লিষ্ট প্রার্থীদের নমিনেশন না দেওয়া এবং পরিবেশ সংরক্ষণে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রতিটি দলের নিকট থেকে নির্বাচনী ইশতেহার প্রদানের দাবি জানান তিনি।

বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির বলেন, রাস্তা খোঁড়াখুঁড়ি ও নির্মাণকাজের ফলে ঢাকার দূষণ বেশি হচ্ছে এবং এই দূষণ কমানোর জন্য ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা যেতে পারে। এক দশক ধরে ব্যবহৃত সকল প্রকার মোবাইল ও ইলেকট্রনিকসামগ্রীর যে ব্যাটারিগুলো রয়েছে সেটা কীভাবে ব্যবস্থাপনা করা হয় এবং সেগুলো থেকে কী পরিমাণ দূষণ হয় তার সঠিক হিসাব বের করার তাগিদ দেন তিনি।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা