× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পর্যবেক্ষক পাঠানোর অনুরোধ করে ইইউকে সিইসির চিঠি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৪ পিএম

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৪ পিএম

নির্বাচন কমিশন কার্যালয়। সংগৃহীত ফটো

নির্বাচন কমিশন কার্যালয়। সংগৃহীত ফটো

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ জানিয়ে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) পাল্টা চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেন।

কমিশন সূত্রে জানা যায়, শনিবার (২৩ সেপ্টেম্বর) কাজী হাবিবুল আউয়াল স্বাক্ষরিত এই চিঠি ইইউ অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলি বরাবর পাঠিয়েছে ইসি।

ইইউকে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ জানিয়ে পাঠানো চিঠিতে কাজী হাবিবুল আউয়াল বলেন, ২০ সেপ্টেম্বর ইইউ থেকে পাঠানো একটি চিঠি আমরা পেয়েছি। যেখানে জানানো হয়েছে, ইইউ পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাতে পারবে না। আমরা মনেপ্রাণে বিশ্বাস করি, ইইউ ছোট পরিসরে হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাবে।

চিঠিতে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা এটা আশ্বস্ত করছি, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব সহায়তা নেওয়ার জন্য ইসি যথাসাধ্য চেষ্টা করবে। আমি বিশ্বাস করি, আসন্ন সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য করার জন্য ইইউ আমাদের প্রচেষ্টার সমর্থন অব্যাহত রাখবে।

ওই চিঠিতে আরও বলা হয়েছে, ইসি মনে করে, সরকার ও অংশীজনদের সহযোগিতা নিয়ে অবাধ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে সক্ষম হব। আমরা ইইউর কাছ থেকে সব সময় যে সহযোগিতা পেয়ে এসেছি, তা আসন্ন নির্বাচনে অব্যাহত থাকবে বলে আমার বিশ্বস।

এর আগে ২০ সেপ্টেম্বর চার্লস হোয়াইটলি স্বাক্ষরিত একটি চিঠি পায় প্রধান নির্বাচন কমিশনার। সেই চিঠিতে বলা হয়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাজেট স্বল্পতার কারণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ। 

চিঠিতে আরও বলা হয়, বর্তমান পরিস্থিতিতে সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয় শর্তাবলি পূরণ হবে কি না, আমরা নিশ্চিত নই। তবে তারা পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠালেও সরকার ও নির্বাচন কমিশনকে নির্বাচনী প্রক্রিয়ায় সহযোগিতা করবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা