× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে নদ-নদীর সংখ্যা ১ হাজার ৮টি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫০ পিএম

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৫ পিএম

রাঙ্গুনিয়া উপজেলায় ইছামতি নদী। ছবি : উইকিপিডিয়া

রাঙ্গুনিয়া উপজেলায় ইছামতি নদী। ছবি : উইকিপিডিয়া

দেশে বর্তমানে নদী আছে ১ হাজার ৮টি। এসব নদীপথ ২২ হাজার কিলোমিটার দীর্ঘ। আর প্রতিটি জেলার ওপর দিয়ে অন্তত ২০টি নদী প্রবাহিত হয়েছে। আর সর্বোচ্চ ৯৭টি নদী সুনামগঞ্জ জেলার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

রবিবার (২৪ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস উপলক্ষে ‘বাংলাদেশের নদ-নদী : সংজ্ঞা ও সংখ্যা’ বিষয়ক সেমিনারে এ তথ্য জানায় জাতীয় নদী রক্ষা কমিশন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নদী রক্ষা কমিশনের সাবেক হাইড্রোলজিস্ট মো. আখতারুজ্জামান তালুকদার। এ সময় তিনি দেশের নদ-নদীর সংখ্যা ও সংজ্ঞা নির্ধারণের ব্যাখ্যা উপস্থাপন করেন। 

মো. আখতারুজ্জামান তালুকদার বলেন, সারা দেশের জেলা, উপজেলা, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ করে দেশের নদীর সংখ্যা নির্ধারণ করা হয়েছে। দেশে এখন ১ হাজার ৮টি নদী আছে। যার দৈর্ঘ্য ২২ হাজার কিলোমিটার। 

গত ১০ আগস্ট নদী রক্ষা কমিশনের প্রকাশিত খসড়া তালিকায় নদ-নদীর সংখ্যা ছিল ৯০৭টি। তালিকাটি নিয়ে আপত্তি জানায় পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। 

তিনি বলেন, ‘দেশে তেল, গ্যাস, সোনা বা সম্পদ না থাকতে পারে। তবে নদীর মতো বড় সম্পদ আছে। যেটা কখনও গোনায় ধরা হচ্ছে না।’ 

নদীর সংখ্যা উল্লেখ করে মো. আখতারুজ্জামান তালুকদার বলেন, পদ্মা ও ইছামতি ৩০০ কিলোমিটারের ওপরে আছে। ইছামতী নদীই আছে ১১টি। বিভিন্ন জায়গায় এই নামে পরিচিত। ২৮০ কিলোমিটারের ওপরে আছে পাঁচটি নদী। ২০০ থেকে ২৭৯ কিলোমিটার দৈর্ঘ্যের আছে নয়টি নদী। ১০০ থেকে ১৯৯ কিলোমিটারের মধ্যে আছে ৪২টি নদী। পাঁচটি নদী আছে ১০০ কিলোমিটারের মধ্যে। ১০ থেকে ৯৯ কিলোমিটার দৈর্ঘ্যের আছে ৪৮০টি নদী। ১ থেকে ৯ কিলোমিটার দৈর্ঘ্যের আছে ৩৭৬টি নদী। ১ কিলোমিটারের কম ৪১টি। আর দৈর্ঘ্য সম্পর্কে তথ্য নেই ৫৫টির।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাবেক সচিব মার্গুব মোর্শেদ ও জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা