× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের ৬ সদস্যের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল আসছে অক্টোবরে

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৭ পিএম

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩ ২২:২১ পিএম

মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার। ছবি : সংগৃহীত

মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিস্থিতি পর্যবেক্ষণে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। নির্বাচনের সময় দেশটি পর্যবেক্ষক পাঠাবে কি না, তা ঠিক করবে এই দল। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীতে মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ৭-১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবে যুক্তরাষ্ট্রের ছয় সদস্যের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। দেশটির অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে স্বাধীন ও নিরপেক্ষ প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন (পিইএএম) পরিচালনা করবে।

ব্রায়ান শিলার জানান, এক সপ্তাহের সফরে নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক মিডিয়া এবং বিদেশি কূটনৈতিক মিশনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্টদের সঙ্গে দেখা করবেন দলটির সদস্যরা।

সফর শেষে প্রতিনিধিদল একটি পাবলিক বিবৃতি জারি করবে। এতে ইতিবাচক প্রবণতা এবং সেই সঙ্গে উদ্বেগের ক্ষেত্রগুলো তুলে ধরে সুপারিশ করা হবে বলেও জানান তিনি। এই দলের প্রাথমিক ভূমিকা হলো নির্বাচনের প্রস্তুতি এবং নির্বাচনী প্রেক্ষাপটে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য প্রদান করা। প্রতিনিধিদলের সদস্যরা সংসদ নির্বাচনের জন্য পর্যবেক্ষণ মিশন পাঠাবে কি না, তা-ও ঠিক করবে। 

এদিন সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, এ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক পাঠাবে না বলে যে খবর শোনা যাচ্ছে, এ সম্পর্কে এখন পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয় কিছুই জানে না।

ইইউয়ের পর্যবেক্ষক আসা বা না আসাতে দেশে নির্বাচন আয়োজনে কোনো প্রভাব পড়বে না। নির্বাচনের গ্রহণযোগ্যতায়ও কোনো প্রভাব পড়বে না। অতীতের নির্বাচনগুলোও তাই বলে, জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা