× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক দিনে চাকরি পেলেন ৩০ হাজার তরুণ-তরুণী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৬ পিএম

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩ ২০:২১ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

এক দিনে চাকরি পেলেন দেশের ৩০ হাজার তরুণ-তরুণী। ৪০তম বিসিএস নন-ক্যাডার ও এনটিআরসিএর চতুর্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে তাদের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ করা হয়। এর মধ্যে বিসিএস নন-ক্যাডার পদে ৩ হাজার ৬৫৭ জন ও এনটিআরসিএর মাধ্যমে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২৭ হাজার ৭৪ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। বুধবার (২০ সেপ্টেম্বর) পৃথকভাবে এই ফল প্রকাশ করা হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয় এনটিআরসিএর চতুর্থ গণবিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত ৩২ হাজার ৪৮০ জন প্রার্থীর মধ্যে ২৭ হাজার ৭৪ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের মধ্যে ৩ হাজার ৬০৭ জন পুলিশ ভেরিফিকেশনের জন্য ভিআর ফরম জমা না করায় এবং বাকি ১ হাজার ৭৯৯ জনের মধ্যে জাল সনদ, কাম্য শিক্ষাগত যোগ্যতা না থাকা, বয়স ৩৫ বছর অতিক্রম করা, নিবন্ধন সনদ না থাকা সত্ত্বেও ভুল পদে আবেদন করা, মামলার স্থগিতাদেশ থাকাসহ নানা কারণে নিয়োগ সুপারিশ করা হয়নি। 

সুপারিশ করা ২৭ হাজার ৭৪ জনের মধ্যে কলেজ ও স্কুলে ১৩ হাজার ৭০৫, মাদ্রাসায় ১১ হাজার ২৭৯, কারিগরিতে ৫১৬, সংযুক্ত স্কুলে ১ হাজার ৫৮৩, সংযুক্ত মাদ্রাসায় ৬২১ জনকে সুপারিশ করা হয়েছে। সুপারিশপ্রাপ্তদের মধ্যে পুরুষ ১৮ হাজার ১৯২ জন এবং নারী ৮ হাজার ৮৮২ জন। 

অন্যদিকে ৪০তম বিসিএস নন-ক্যাডার পদে ৩ হাজার ৬৫৭ জন প্রার্থীকে নবম থেকে ১২তম গ্রেডের বিভিন্ন পদে সুপারিশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪০তম বিসিএস পরীক্ষা-২০১৮-এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশ না পাওয়া প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩ অনুযায়ী বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের নন-ক্যাডারভুক্ত শূন্যপদে নিয়োগের জন্য ৩ হাজার ৬৫৭ জনকে সুপারিশ করা হলো। তারা নবম থেকে ১২তম গ্রেডে নিয়োগ পাবেন।

৪০তম বিসিএসে নন-ক্যাডারে সবচেয়ে বেশি প্রার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন ভূমি অধিদপ্তরের অধীন ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা পদে। ১২তম গ্রেডের এ পদে ১ হাজার ১৬৪ জনকে নিয়োগ দেওয়া হবে। একই গ্রেডে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে নিয়োগে সুপারিশ পেয়েছেন ৩৮৪ জন।

দশম গ্রেডের পদ সহকারী উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা পদে ৩১০ জনকে সুপারিশ করা হয়েছে। একই গ্রেডে শ্রম পরিদর্শক পদে ৫৭ জন, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ৪৮ জন, জুনিয়র ইন্সট্রাক্টর পদে ৬০ জন, এসএএস সুপারিনটেনডেন্ট পদে ১২২ জন, সহকারী রাজস্ব কর্মকর্তা পদে ১০৭ জন সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

নবম গ্রেডে সাবরেজিস্টার পদে ৬৩ জন, সহকারী পরিচালক পদে ১৬ জন, তুলা উন্নয়ন কর্মকর্তা পদে ১০ জন, বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ২০ জন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পদে ১৮ জন, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১০ জনসহ বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

২০২২ সালের মার্চের শেষ দিকে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা একই বছরের নভেম্বরে যোগ দিলেও নানা জটিলতায় নন-ক্যাডার পদের সুপারিশ এত দিন আটকে ছিল।

এই দুই প্রতিষ্ঠানের নিয়োগ শতভাগ স্বচ্ছ ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। একই কথা বলছেন নিয়োগপ্রাপ্তরাও। তারা জানান, কোনোরূপ দুর্নীতি ছাড়াই তারা চাকরি পেয়েছেন। আওয়ামী লীগ সরকারের সবচেয়ে বড় সফলতা নিয়োগ ব্যবস্থাকে স্বচ্ছ করা। নিয়োগ ব্যবস্থার এই স্বচ্ছতা স্বাধীনতার পর থেকে গত দশ বছর আগ পর্যন্ত কেউ দিতে পারেনি। দশ বছর ধরে আওয়ামী লীগ সরকার তা দেওয়ার চেষ্টা করেছে ও দিয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা