× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রথম চালানে ৪৫ টন ইলিশ ভারতে পৌঁছেছে

কলকাতা প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩০ পিএম

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দুর্গাপূজার আগেই বাংলাদেশের উপহারের ইলিশ পৌঁছাল ভারতে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকালে বেনাপোল সীমান্ত অতিক্রম করে ভারতে পৌঁছায় এ বছরের প্রথম ইলিশের চালান। মোট ৯টি ট্রাকে পাঁচ টন করে ৪৫ টন ইলিশ পৌঁছায় ভারতে।

আজকের মধ্যেই এই ইলিশ পৌঁছাবে কলকাতার পাতিপুকুর, হাওড়া ও শিয়ালদহের পাইকারি মাছ বাজারে। শুক্রবার এই মাছ পৌঁছাবে শিলিগুড়ি এবং মুর্শিদাবাদের পাইকারি মাছ বাজারে। কলকাতা ও সংলগ্ন জেলাগুলোর খুচরা বাজারে আগামীকাল থেকেই মিলবে পদ্মার ইলিশ।

এর আগে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ের অভাবে বুধবার বিকাল থেকে বেনাপোল মৎস্য অফিসের সামনে ও রপ্তানি গেটে আটকে পড়ে ইলিশবোঝাই একাধিক ট্রাক। ভারতে রপ্তানির উদ্দেশ্যে আসা কয়েকটি ট্রাকে ৪৫ টন ৮০০ কেজি ইলিশের চালান আটকে পড়ে বন্দরে। 

বন্দর সূত্রে জানা গেছে, কাস্টমসের কাছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ইলিশ মাছ রপ্তানির চিঠি এলেও বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসে ইলিশ মাছ রপ্তানির কোনো চিঠি আসেনি, তাই ২৪ ঘণ্টার বেশি সময় সীমান্তেই আটকে থাকে ইলিশের প্রথম চালান। বৃহস্পতিবার দুপুর ২টার পর থেকে একে একে ভারতে আসতে থাকে আটকে পড়া মাছবোঝাই গাড়িগুলো। 

বিগত কয়েক বছরের মতো চলতি বছরেও দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির ছাড়পত্র দিয়ে দিয়েছে বাংলাদেশ সরকার। ১০০টির বেশি সংস্থা আবেদন করলেও প্রতিবেশী দেশ ইলিশ রপ্তানির জন্য ৭৯টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে। অনুমোদিত সংস্থাগুলোর প্রতিটিকে ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা