× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সব ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান চাইল যুক্তরাষ্ট্র

বিশেষ প্রতিনিধি, জাতিসংঘ (নিউইয়র্ক) থেকে

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪২ পিএম

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৭ পিএম

সব ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান চাইল যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা মুসলমানসহ বসবাসরত সব ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান চাইছে যুক্তরাষ্ট্র। দেশটির সংখ্যালঘুবিষয়ক বিশেষ দূত রাশাদ হুসেইন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে যে বৈঠক করেছেন তাতে বিষয়টি  উঠে আসে। পরে বিশেষ দূত এক্স (সাবেক টুইট) বার্তায়ও এমন বিষয় উল্লেখ করেন।

যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশনের ফাঁকে সাইডলাইনে বুধবার (২০ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে হোটেলে লোটে প্যালেস এক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন তারা। রাষ্ট্রদূত রাশাদ হুসেইন ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা ও অধিকার রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানাবিধ উদ্যোগের প্রশংসা করেন। আর পররাষ্ট্র সচিব মোমেন ধর্মীয় সম্প্রীতি রক্ষায় বাংলাদেশ সরকারের নানা উদ্যোগ তুলে ধরেন। তিনি সাম্প্রতিক আইন প্রণয়ন বিশেষ করে সামাজিক মাধ্যম ব্যবহার করে ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা রুখতে ডিজিটাল/সাইবার নিরাপত্তা আইনের উপযোগিতা তুলে ধরেন এ বৈঠকে।

একই দিন বিকালে পররাষ্ট্র সচিব ওআইসির মহাসচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত ইউরোপের মুসলমান সম্পর্কিত ওআইসি কন্টাক্ট গ্রুপের মন্ত্রিপর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করেন। এ সময় ইউরোপে মুসলমানদের নিরাপত্তা ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত এবং ইসলামোফোবিয়া মোকাবিলায় ওআইসিকে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লাইসজি। বুধবার জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের এক পার্শ্ব বৈঠকে উভয় মন্ত্রী দুদেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। 

বৈঠকে বাংলাদেশের সঙ্গে নেদারল্যান্ডসের বহুমাত্রিক সহযোগিতামূলক কার্যক্রম নিয়ে উভয় মন্ত্রী আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ এবং বিনিয়োগের ওপর উচ্চ রিটার্নের কথা উল্লেখ করে বিনিয়োগের আহ্বান জানান। 

তিনি বলেন, শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আর্থসামাজিক ক্ষেত্রগুলোতে অভাবনীয় সাফল্য ও অগ্রগতি অর্জন করেছে। ডাচ বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। উভয় মন্ত্রী দুদেশের বাণিজ্য সম্পর্ক আগামীতে আরও বৃদ্ধি এবং দুদেশের দ্বিপক্ষীয় সহযোগিতার বিদ্যমান ক্ষেত্রকে আরও সম্প্রসারণের ব্যাপারে আলোচনা করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা