× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তাপপ্রবাহ বইছে ১১ জেলায়, বৃষ্টি কবে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৫ পিএম

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১২ পিএম

প্রচণ্ড গরমে ছাতা মাথায় পথচারী। প্রবা ফাইল ফটো

প্রচণ্ড গরমে ছাতা মাথায় পথচারী। প্রবা ফাইল ফটো

টানা কয়েকদিনের প্রচণ্ড গরমে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় জনজীবন অতিষ্ঠ। শনিবার (১৬ সেপ্টেম্বর) থেকে ঢাকাসহ ১১ জেলায় বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। এমতাবস্থায় স্বস্তির বৃষ্টির অপেক্ষায় রয়েছেন এসব অঞ্চলের মানুষ।

রবিবার (১৭ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘শুক্রবার থেকে ১১ জেলায় মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। আজ (রবিবার) রাতে বৃষ্টি হতে পারে। আগামীকাল (সোমবার) কিছু অঞ্চলে তাপপ্রবাহ কমে যাবে।’

তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, শনিবার থেকে ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, মৌলভীবাজার, যশোর ও চুয়াডাঙ্গায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি ও সর্বনিম্ন কুতুবদিয়ায় ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া ঢাকা, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা ও রংপুরে তাপমাত্রা ছিল ৩৬ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। আর মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও রাজশাহীতে ৩৬ দশমিক ৪ ডিগ্রি, যশোর ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৩৬ দশমিক ২ ডিগ্রি,কুড়িগ্রামের রাজারহাটে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। 

শনিবার দেশের চার জেলায় বৃষ্টিপাতের দেখা পাওয়া যায়। এর মধ্যে চট্টগ্রামের সন্দ্বীপে ১২, নোয়াখালীর হাতিয়ায় ২৭, ফেনী ও ভোলায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও ভারী বর্ষণও হতে পারে।

সিনপটিক অবস্থা

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম বঙ্গোপসাগর ও তার কাছাকাছি স্থানে অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি  সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা