× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রুনাই থেকে আসবে এলএনজি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২২ ১৯:৫৬ পিএম

আপডেট : ১৬ অক্টোবর ২০২২ ২১:১৫ পিএম

ব্রুনাই থেকে আসবে এলএনজি

দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে বাংলাদেশ ও ব্রনাইয়ের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। চুক্তি ও সমঝোতার মধ্যে সরাসরি বিমান যোগাযোগ, জনশক্তি রপ্তানি, তরলিকৃত গ্যাস ও পেট্রোলিয়াম সরবরাহ অন্যতম। 

বুধবার (১৬ অক্টোবর)  প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

‘এয়ার সার্ভিস এগ্রিমেন্ট’ চুক্তিতে সই করেন বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ব্রুনাইয়ের পক্ষে দেশটির অর্থমন্ত্রী আমিন আবদুল্লাহ। ‘বাংলাদেশী জনশক্তি নিয়োগ’ বিষয়ে সমঝোতা স্মারকে বাংলাদেশে পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং ব্রুনাইয়ের পক্ষে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদিন বিন হাজি আবদুল রহমান সই করেন।  

‘তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং প্রেটোলিয়াম পণ্য’ সরবরাহ বিষয়ে সমঝোতা স্মারক সই করেন ব্রুনাইয়ের অর্থমন্ত্রী আমিন আবদুল্লাহ এবং বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তৃতীয় সমঝোতা স্মারকটি হলো- ‘রিকগনিশন অব সার্টিফিকেট ইস্যুড আন্ডার দ্য প্রভিশন্স অব দ্য ইন্টারন্যাশনাল কনভেনশন অন স্ট্যান্ডার্ডস অব ট্রেনিং, সার্টিফিকেশন অ্যান্ড ওয়াচ কিপিং ফর সিফেয়ারস, ১৯৭৮ অ্যাজ অ্যামেন্ডেড’। এ সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং ব্রুনাইয়ের অর্থমন্ত্রী আমিন আবদুল্লাহ।

এর আগে ব্রুনেইর সুলতান হাসানাল বলকিয়াহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুলতান আজ বিকাল পৌনে ৪টার দিকে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে সরকার প্রধান তাকে ফুলেল শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস জানান, সুলতান বলকিয়াহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছানোর পরপরই দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শুরু হয়।

প্রধানমন্ত্রী কার্যালয়ে আসার আগে সুলতান বলকিয়াহ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি সেখানে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

চুক্তি ও সমঝোতা স্বাক্ষরের পর দুই নেতা যৌথ বিবৃতি দিয়েছেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা