× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি হলে বন্দিকে ফিরিয়ে আনা সহজ হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫২ পিএম

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৯ পিএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করতে যাচ্ছে সরকার। এটি বাস্তবায়ন হলে যেকোনো বন্দিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া সহজ হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তারেক রহমানকে দেশে ফেরাতে যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করা হচ্ছে কি না, এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি যতটুকু শুনেছি আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা একটা প্রোপোজাল দিয়েছিল এবং সেটা নিয়ে আলোচনা চলছে। আমরা এখনও কনক্রিট প্রোপোজাল পাইনি। আমরা যেটুকু জানি, এ ধরনের আলোচনা হয়েছে। এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইপ্লিমেন্ট করবে। আমাদের প্রতিনিধি আলোচনার সময় ছিল। আলোচনাটা কীভাবে বাস্তবায়ন হবে, এখনও আমাদের কাছে বিস্তারিত কিছু আসেনি।

প্রস্তাব কে দিয়েছে জানতে চাইলে তিনি বলেন, এটা আলোচনার মাধ্যমে হয়েছে। 

মন্ত্রী বলেন, আমাদের সঙ্গে অনেকেরই বন্দি বিনিময় চুক্তি হয়েছে। যেখানে এ চুক্তি হয়েছে উভয় পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতেই হয়ে থাকে। এগুলোর প্রক্রিয়ায় আইন মন্ত্রণালয়ের লেজেসলেটিভ উইং ধারাবাহিকভাবে কাজ রয়েছে। সেই কাজগুলো শেষ করার পর এই চুক্তিটা সম্পন্ন হওয়ার একটা পরিবেশ সৃষ্টি হবে।

তিনি বলেন, এখনও আমাদের কাছে (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে) প্রোপোজাল আসেনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। এটা ভালো প্রোপোজাল, এটা হলে দুই দেশই উপকৃত হবে।

যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি হলে তারেক রহমানকে ফিরিয়ে আনা সহজ হবে কি না এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেটা আসুক। যেকোনো বন্দিকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটা সহজতর হবে।

তিনি বলেন, আমরা কাজ করে যাব, কতক্ষণে শেষ করতে পারি সেটি পরিবেশের ওপর নির্ভর করে। কারণ আমাদের আলোচনা, সিদ্ধান্ত, দুই দেশের আইনসঙ্গত বিষয়গুলো, সেগুলোরও অনেক কর্মকাণ্ড আছে, সেগুলো শেষ করার পর এটা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা