× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

একজন সর্বোচ্চ ৬০ বিঘা কৃষিজমির মালিক থাকতে পারবেন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৩ এএম

ফাইল ছবি

ফাইল ছবি

ভূমি সংক্রান্ত নতুন আইন প্রণয়ন ও আইন সংশোধনের লক্ষ্যে পৃথক তিনটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে। এর মধ্যে ‘ভূমি সংস্কার আইন-২০২৩’ শীর্ষক বিলে একজন সর্বোচ্চ ৬০ বিঘা কৃষিজমির মালিক থাকতে পারবেনÑ এমন বিধান রাখা হয়েছে। এ ছাড়া সংসদে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ এবং ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩’ উত্থাপন করা হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে বিল তিনটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বিলগুলো অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

নতুন আইন প্রণয়নের লক্ষ্যে সংসদে আনীত ‘ভূমি সংস্কার আইন-২০২৩’ বিলে ব্যক্তিক্ষেত্রে কৃষিজমি মালিকানার সর্বোচ্চ সীমা ৬০ বিঘার বিধান করা হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে আইনটিকে শিথিল করা হয়েছে। সমবায় সমিতির মাধ্যমে চা, কফি ও রাবার বাগান, শিল্প প্রতিষ্ঠান বা কারখানায় উৎপাদন কার্যক্রম, রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে আইনটি শিথিল থাকবে। প্রস্তাবিত এই আইনে বাস্তুভিটার অধিকার, বর্গাচুক্তির অবসান ও উৎপাদিত ফসলের ন্যায্য ভাগের কথাও বলা হয়েছে।

সংসদে উত্থাপিত ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ বিলে ভূমি সম্পর্কিত বেশকিছু অপরাধকে চিহ্নিত করে তা ফৌজদারি অপরাধের আওতায় নিয়ে আসা হয়েছে। সেসব অপরাধের জন্য শাস্তির বিধান রাখা হয়েছে এই আইনে। এতে নাগরিকরা নিজ নিজ মালিকানাধীন ভূমির নিরবচ্ছিন্ন ভোগ-দখলের প্রাপ্য অধিকার নিশ্চিত করতে পারবে। এই আইনে ভূমিবিষয়ক প্রতারণা ও জালিয়াতির ক্ষেত্রগুলো সুনির্দিষ্ট করা হয়েছে এবং একই সঙ্গে প্রতিরোধ, দমন ও প্রয়োজনে প্রতিকারের ব্যবস্থা করা হয়েছে। এই আইন ভঙ্গ করলে জরিমানা ও কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা আছে।

এ ছাড়া ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩’ বিলে কোনো ফসলি জমি থেকে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ করার বিধান রয়েছে। নদীর নাব্যতা নষ্ট হতে পারে এমন স্থান থেকেও বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে। অবৈধভাবে বালু উত্তোলনের যন্ত্র জব্দ করা যাবে। বালু পরিবহনে রাস্তার কোনো ক্ষতি হলে ইজারাদার কর্তৃপক্ষকে রাস্তা মেরামত করে দিতে হবে বলেও বিধান রাখা হয়েছে এই বিলে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা