× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত আঞ্চলিক স্থিতিশীলতার জন্য কিছু বললে উপকারে আসবে : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১৮:৩২ পিএম

আপডেট : ২০ আগস্ট ২০২৩ ১৯:০৩ পিএম

ভারত আঞ্চলিক স্থিতিশীলতার জন্য কিছু বললে উপকারে আসবে : পররাষ্ট্রমন্ত্রী

আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত যুক্তরাষ্ট্রকে নয়াদিল্লির বার্তা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারত যদি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য কিছু বলে থাকে, নিশ্চয় তা এ অঞ্চলের উপকারে আসবে।

রবিবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিকস সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রীর দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, ভারত সরকার অত্যন্ত পরিপক্ক ও শক্তিলালী গণতান্ত্রিক দেশ। তারা নিজেদের জন্য ও অন্যান্য আঞ্চলিক শান্তির জন্য কিছু বলে থাকলে এটা নিশ্চয় উপকারে আসবে। 

ব্রিকসে যোগদান প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অর্থনৈতিক সুবিধার জন্য বাংলাদেশ এই জোটে যোগ দিতে চায়। আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নের জন্য প্রচুর অর্থের প্রয়োজন। উন্নত দেশগুলোর অনেকগুলোই চাহিদামতো অর্থায়ন পাচ্ছে না। ব্রিকস এতে সাহায্য করতে পারে। ব্রিকসে যোগদান না করলেও আমরা ইতোমধ্যে তাদের ডেভোলপমেন্ট ব্যাংকের সঙ্গে যুক্ত আছি। তারা আমাদের দুটি বড় প্রকল্পে অর্থায়ন করছে। আশা করছি, আগামীতে আরও প্রকল্পে তাদের অর্থায়ন মিলবে। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়া হবে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়াকে দেশের সর্বোচ্চ স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। আমি জানি না কোনো দেশের প্রিজনারকে বিদেশে চিকিৎসা করতে পাঠায় কি না। এ ধরনের কোনো বিষয় আছে কি না জানা নেই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে ২২ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৩ থেকে ২৬ আগস্ট পর্যন্ত এ সম্মেলন। এবারের সম্মেলনে ৭০টি দেশের সরকারপ্রধান ও প্রতিনিধি যোগ দেবেন। ২৪ আগস্ট প্রধানমন্ত্রী ব্রিকস সম্মেলনে বক্তব্য রাখবেন। ২৬ আগস্ট ঢাকার উদ্দেশে জোহানসবার্গ ত্যাগ করবেন।

মন্ত্রী বলেন, এবার প্রধানমন্ত্রীর সফরসঙ্গী খুবই সীমিত। সর্বোচ্চ ১৪ জন। বাকি নিরাপত্তার লোক থাকবে। তবে কয়েকটি ব্যবসায়ী সংগঠন প্রতিনিধি নিবেন। এ সংখ্যা জানা নেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা