× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক যুব দিবস আজ

প্রশিক্ষণে তরুণরা বদলাবে কৃষি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ আগস্ট ২০২৩ ১২:৪০ পিএম

আপডেট : ১২ আগস্ট ২০২৩ ১৩:১৭ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পড়ালেখা শেষ করে চাকরির পেছনে না দৌড়িয়ে নিজের পায়ে দাঁড়াতে পোল্ট্রি ও গরুর খামারে মনোযোগ দেন আজহারুল ইসলাম। দীর্ঘ ৮ বছরের পরিশ্রমে একটি ভালো অবস্থানে নিজেকে নিয়ে এসেছেন তিনি।

ময়মনসিংহ জেলার ত্রিশালের বাসিন্দা আজহার এখন সফল খামারি ও চাষি। প্রতি মাসে গড়ে ৭০-৮০ হাজার টাকার ডিম বিক্রি করেন তিনি। কোরবানির ঈদে বিক্রি করেন কয়েকটি ষাঁড়। আছে কয়েকটি গাভিও। নিজের জমিতে ফসল ফলিয়ে পূরণ করছেন পারিবারিক চাহিদাও।

আজহারুল ইসলাম বলেন, চাকরির পেছনে না ঘুরে স্বাধীনভাবে দাঁড়াতে চেষ্টা করেছি। এখন খেয়ে-পরে ভালো আছি। আমার মতো অনেকেই পোল্ট্রির খামার, কৃষিকাজ ও অন্যান্য পেশায় যুক্ত হয়েছেন। তবে এ খাতে গ্রাম পর্যায়ে সরকারি সহযোগিতা বেশি একটা পাওয়া যায় না। সহযোগিতা পেলে তরুণরা আরও এগিয়ে আসবে। তরুণদের তথা যুবকদের মূল সমস্যা হচ্ছে সঠিক দিকনির্দেশনা, দক্ষতা ও অর্থায়ন। এসব বিষয় যথাযথভাবে পেলে সব যুবকই নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে। 

নরসিংদী জেলার বেলাব উপজেলার রহিমের কান্দি গ্রামের শাহাবুদ্দীন পড়ালেখা শেষে প্রশিক্ষণ নিয়েছেন নিরাপদ শস্য চাষে। এখন বিভিন্ন প্রকারের কৃষি ফসল উৎপাদন করছেন তিনি। তার উৎপাদিত ফসল যাচ্ছে ইউরোপের বাজারে। শাহাবুদ্দীন বলেন, নরসিংদীতে কৃষি ফসলের ভালো দাম পেয়ে তরুণরা কৃষিতে ঝুঁকছে। নরসিংদীর মতো দেশের বিভিন্ন জেলায় তরুণদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া গেলে নিরাপদ ফসল উৎপাদন করে দেশের চাহিদা পূরণ এবং বিদেশে রপ্তানি করা যাবে। তরুণরা প্রশিক্ষণ পেলে আমূল পরিবর্তন হবে কৃষির। 

আজহারুল ইসলামদের মতো যুবকদের স্বপ্ন দেখাতেই ২০০০ সালের ১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস পালন শুরু করে জাতিসংঘ। আজ শনিবার বিশ্বব্যাপী পালিত হচ্ছে এ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘যুবকদের জন্য সবুজ দক্ষতা : একটি টেকসই বিশ্বের দিকে’। 

দিবসটি নিয়ে এক বাণীতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মানবতা সর্বত্র তরুণদের সীমাহীন শক্তি, ধারণা ও অবদানের ওপর নির্ভর করে। আসুন আজ এবং প্রতিদিন মানুষ ও বিশ্বের জন্য একটি ন্যায়সঙ্গত, টেকসই বিশ্ব গঠনে তরুণদের সমর্থন করি, তাদের পাশে দাঁড়াই। 

দিবসটি ঘিরে জাতিসংঘের একটি ঘোষণায় বলা হয়েছে, সবুজ পরিবর্তনের ফলে ২০৩০ সালের মধ্যে তরুণদের জন্য ৮ দশমিক ৪ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টি হবে। এই পরিবর্তিত পরিবেশের জন্য তরুণদের সবুজ দক্ষতায় সুসজ্জিত হতে হবে।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আজহারুল ইসলাম খান বলেন, কৃষি খাতে তরুণদের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা এ জন্য ৬৯ লাখ যুবক-যুবতীকে স্বাবলম্বী করতে প্রশিক্ষণ দিয়েছি। তার মধ্যে ২৪ লাখ প্রশিক্ষণার্থী স্বাবলম্বী হয়েছে। তা ছাড়া মাছ চাষ, গবাদি পশুপালন ও কৃষি খাতে ফসল ফলানোর ব্যাপারেও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আতিউর রহমান বলেন, নানা চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি এখন পর্যন্ত তার সহিষ্ণুতা দেখিয়ে চলেছে। বিশেষ করে কোভিডকালে প্রচুর শিক্ষিত তরুণ-তরুণী শহরে ই-কমার্সের পাশাপাশি গ্রামেও কৃষিনির্ভর নানা উদ্যোগের সূচনা করেছে। মূলত নিজের আত্মীয় ও বন্ধুদের কাছ থেকে সামান্য পুঁজি সংগ্রহ করে তারা এসব গ্রামীণ উদ্যোগ চালিয়ে যাচ্ছে। তাদের কেউ কেউ ব্যাংক ও এমএফআই থেকে কিছু কিছু সাহায্য পেলেও এদের দিকে আরও বেশি করে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার প্রয়োজন রয়েছে। 

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর। আজ বিকাল ৩টায় রাজধানীর মতিঝিলে অধিদপ্তরের নিজস্ব কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা