× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুলিশের ক্রাইম কনফারেন্স বৃহস্পতিবার

নির্বাচনী চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতিসহ আসছে নানা নির্দেশনা

আলাউদ্দিন আরিফ

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩ ২০:৫৮ পিএম

আপডেট : ০৮ আগস্ট ২০২৩ ২১:৪৪ পিএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকালীন যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশকে প্রস্তুত থাকাসহ বেশ কিছু নির্দেশনা আসছে বৃহস্পতিবারে (১০ আগস্ট) অনুষ্ঠেয় পুলিশ সদর দপ্তরের কোয়ার্টারলি কনফারেন্সে।

রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে অনুষ্ঠেয় সভায় সভাপতিত্ব করবেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। সভায় সকল অতিরিক্ত আইজিপি, রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটন কমিশনার, উপকমিশনার ও জেলা পুলিশ সুপার উপস্থিত থাকবেন। সভায় পুলিশের রুটিন কাজের পাশাপাশি বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পুলিশ সদর দপ্তরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, জাতীয় নির্বাচনের আগে এই ক্রাইম কনফারেন্স অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। নির্বাচনপূর্ববর্তী সময়ে মাঠপর্যায়ে পুলিশের করণীয় বিষয় নিয়ে বিশেষ নির্দেশনা থাকবে এই সভায়।

জানা গেছে, সম্প্রতি আগ্নেয়াস্ত্রের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ জানিয়েছে পুলিশ। তাই লাইসেন্স নেওয়া বৈধ অস্ত্রের সঠিক অবস্থান নিশ্চিত হওয়া, বৈধ অস্ত্রের কোনোটি মিসিং আছে কি না, সেটা খোঁজ নেওয়া, অবৈধ অস্ত্র উদ্ধার ও কারবারিদের গ্রেপ্তারের বিষয়ে বিশেষ অভিযান পরিচালনাসহ নির্দেশনা থাকবে।

নির্বাচনের আগে বিরোধী মহল সরকার পতনের জন্য বড় ধরনের আন্দোলন করতে পারে। এ সময় কেপিআই স্থাপনার নিরাপত্তা জোরদার, কেপিআই স্থাপনাগুলোর নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণসহ বিভিন্ন নির্দেশনা থাকতে পারে। এ ছাড়া নির্বাচনের আগে বিভিন্ন আন্দোলনে টাকার বিনিময়ে কিশোর অপরাধীদের মাঠে নামাতে পারে সুযোগ-সন্ধানী মহল। তাই কিশোর অপরাধীদের বিষয়ে বিশেষ সতর্কবার্তা থাকবে ক্রাইম কনফারেন্সের নির্দেশনায়। 

থানায় সেবার মান বাড়ানো, জনসাধারণের কাঙ্ক্ষিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করা, মাদক ও অনলাইন জুয়ার ব্যাপারে জিরো টলারেন্স দেখানোর নির্দেশনা থাকবে। 

আন্দোলনের নামে একটি গোষ্ঠী দেশকে অস্থিতিশীল করার লক্ষ্যে হেফাজতকে মাঠে নামাতে পারে। হেফাজতের বিষয়ে ও মাদ্রাসাগুলোতে গোয়েন্দা নজরদারির বিষয়ে নির্দেশনা দেওয়া হবে বলেও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে। এ ছাড়া নির্বাচনের আগে একটি মহল নানামুখী গুজব ছড়িয়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে। তাই গুজব রোধে বিশেষ নির্দেশনা থাকবে ক্রাইম কনফারেন্সে।   

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা আরও জানান, নির্বাচনের আগে আইনশৃঙ্খলা-সংক্রান্ত নানা ধরনের চ্যালেঞ্জ আসতে পারে। আইনশৃঙ্খলা রক্ষার যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত থাকার বিষয়ে নির্দেশনা থাকবে ক্রাইম কনফারেন্সে। 

সম্প্রতি জাতীয় ও আঞ্চলিক সড়ক-মহাসড়কে দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনার কারণ খুঁজে বের করে প্রতিকার বিষয়ে বিশেষ নির্দেশনা থাকবে এই কনফারেন্সে। এ ছাড়া পুলিশের রেঞ্জভিত্তিক ডাকাতি, চুরি, হত্যা, ছিনতাইসহ অপরাধ পর্যালোচনা, পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তার, নারী নির্যাতন, পুলিশ ক্যাম্পের অস্ত্র লুটের মামলা, পুলিশ সদস্য হত্যা মামলার পর্যালোচনাসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে। 

ক্রাইম কনফারেন্সের বিষয়ে পুলিশ সদর দপ্তরের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, ‘ক্রাইম কনফারেন্সে সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি আলোচনা হবে। সবার পরামর্শ, উন্মুক্ত আলোচনাসহ সার্বিক বিষয় পর্যালোচনা করে আইজিপি মহোদয় বিভিন্ন নির্দেশনা দেবেন। সে অনুযায়ী মাঠ পুলিশ কাজ করবে।’ 

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপস) মো. আতিকুল ইসলাম বলেন, ‘এই ক্রাইম কনফারেন্স আমাদের রুটিন ওয়ার্ক। আমরা প্রতি তিন মাস পর পর ক্রাইম কনফারেন্স করে দেশের সার্বিক অপরাধ পরিস্থিতি পর্যালোচনা করি। এই সভা তারই অংশ।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা