× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন আরও ২২ হাজার গৃহহীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩ ১৮:২৪ পিএম

আপডেট : ০৭ আগস্ট ২০২৩ ২০:৪৭ পিএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে ঘর উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে বিভিন্ন জেলায় ভূমিসহ ২২ হাজার ১০১ টি ঘর হস্তান্তর করা হবে।

আগামী বুধবার (৯ আগস্ট) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ঘরগুলো হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে মোট ২ লাখ ১৫ হাজার ৮২৭টি ঘর হস্তান্তর করা হবে। 

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া বিভিন্ন জেলার জেলা প্রশাসকরা সংবাদ সম্মেলনে ঘর দেওয়ার বিষয়টি জানিয়েছেন।

ঠাকুরগাঁওয়ে আরও ৭৫১ ভূমিহীনকে জমি ও নতুন ঘর দেওয়া হবে। সোমবার দুপুরে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান জানান, চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে জেলায় মোট ৭৫১ ভূমিহীন ২ শতক করে জমি ও ১টি করে ২রুম বিশিষ্ট ঘর পাবেন। এর মধ্যে সদর উপজেলায় ৫৫০টির মধ্যে উদ্বোধনের জন্য প্রস্তুত ৩৪৩টি, পীরগঞ্জ উপজেলায় ৩৫৩টির মধ্যে উদ্বোধনের জন্য প্রস্তুত ১৯৮টি ও রাণীশংকৈল উপজেলায় ৩৭০টির মধ্যে উদ্বোধনের জন্য প্রস্তুত রয়েছে ২১০টি ঘর।

জমিসহ পাকা ঘর পাচ্ছেন বাগেরহাটের আরও ৮৩৮ জন। জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, বাগেরহাট সদর উপজেলায় ১৩১টি, ফকিরহাটে ২২০, মোল্লাহাটে ৭০, চিতলমারী ৭৮, মোরেলগঞ্জে ৭৯, শরণখোলায় ৬০, মোংলা ও রামপালে ১০০টি করে ঘর প্রদান করা হবে।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন বলেন, এ পর্যায়ে বাগেরহাট জেলায় ৮৩৮টি ঘর প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রী উদ্বোধন করার পরে আনুষ্ঠানিকভাবে চাবি হস্তান্তর করা হবে। 

খুলনায় আরও ৯৮৭ জন ভূমিহীন ও গৃহহীনকে ঘর দেওয়া হবে। এরমধ্যে রূপসা উপজেলায় ১০০টি, তেরখাদায় ১৮৬টি, ডুমুরিয়ায় ১২০টি, পাইকগাছায় ৬৮টি, দাকোপে ৪২টি, বটিয়াঘাটায় ২৫০টি, দিঘলিয়ায় ৬৬টি, কয়রায় ১০০টি এবং ফুলতলা উপজেলায় ৫৫টি পরিবার রয়েছে। সোমবার খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন জানান, যাদের জমি ও ঘর নেই এমন ভূমিহীন-গৃহহীন, ছিন্নমূল ও অসহায় দরিদ্র ‘ক’শ্রেণিভুক্ত পরিবার এবং যেসকল পরিবারে সবোর্চ্চ ১০ শতাংশ জমি আছে কিন্তু ঘর নেই এমন ‘খ’শ্রেণিভুক্ত পরিবারের তালিকা করে এ উপহারের ঘর প্রদান করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও ভূমি পাচ্ছেন নড়াইলের ১ হাজার ৩৫৪টি পরিবার। জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, সদর উপজেলায় ৪৫৬টি, লোহাগড়া উপজেলায় ২৭৫টি এবং কালিয়া উপজেলায় ৬২৩টি ঘর প্রদান করা হবে।

কিশোরগঞ্জের ছয় উপজেলায় ২৭২টি পরিবারকে এ ধাপে নতুন ঘর ও ভূমি দেওয়া হবে। জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, ২৭২টি পরিবারের মধ্যে করিমগঞ্জে ১২টি, হোসেনপুরে ২২টি, মিঠামইনে ১২টি, নিকলীতে ২০টি, বাজিতপুরে ৩২টি, কুলিয়ারচরে ৩৬টি, তাড়াইলে ৪৬টি ও ইউনায় ৯২টি ঘর দেওয়া হবে। এরমধ্যে ইটনা ও তাড়াইল উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণার প্রক্রিয়া চলমান রয়েছে।

জেলা প্রশাসক জানান, কিশোরগঞ্জ জেলায় মোট বরাদ্দকৃত গৃহের সংখ্যা ২৭৫৮টি। ইতোমধ্যে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ের ১ম ধাপে ২২১১টি গৃহ প্রদান করা হয়েছে।

রংপুরে আশ্রয়ন প্রকল্পের জমিসহ আরও ৬৭৮টি পরিবারকে ঘর দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। সংবাদ সম্মেলনে তিনি জানান, এর মাধ্যমে তারাগঞ্জ, কাউনিয়া ও বদরগঞ্জ উপজেলা ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা হবে। এছাড়া এখন পর্যন্ত জেলায় ৪৮৭ জন ভূমিহীন-গৃহহীন রয়েছে। তাদেরও পর্যায়ক্রমে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে জমিসহ ঘর করে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

কুড়িগ্রামে হরিজন ও ঢুলি সম্প্রদায়সহ আরও ৬৫৫ জন পাচ্ছেন নতুন ঘর। জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, ৩০টি হরিজন পরিবার ও ১৯টি ঢুলি পরিবারসহ মোট ৬৫৫ জন নতুন ঘর পাবেনর। এরমধ্যে আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০৫টি ঘরের উদ্বোধন করবেন। প্রতিটি ঘরের জন্য ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে সেমি পাকা ঘর নির্মাণ করা হয়েছে। এছাড়াও চরাঞ্চলে চর ডিজাইন নামক ঘরের জন্য ২ লাখ ১৭ হাজার ৫০০ টাকা ব্যয়ে ৫৫টি ঘর নির্মাণ করা হয়েছে। 

বরগুনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাচ্ছেন আরও ৮৩১ জন ভূমিহীন-গৃহহীন পরিবার। জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, এতে করে বরগুনার পাথরঘাটা, বেতাগী ও তালতলী উপজেলা ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা