× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বীমার আওতায় আসছেন সরকারি চাকরিজীবীরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩ ২০:৫২ পিএম

আপডেট : ০৭ আগস্ট ২০২৩ ১৪:৪৮ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

সরকারি চাকরিজীবীদের জীবনমান উন্নয়নে উন্নত বিশ্বের মতো জীবন বীমা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের সিদ্ধান্ত হয়েছে। মতামত চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৩ আগস্ট সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে। ২৭ আগস্টের মধ্যে মতামত দিতে অনুরোধ করা হয়েছে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড আইনের ৬(থ) ধারায় যৌক্তিক, বাস্তবধর্মী ও অধিকতর কল্যাণমুখী নতুন নতুন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের কথা বলা হয়েছে। আর ১৮ ধারায় বলা হয়েছে, বোর্ড বীমা কোম্পানি বা প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য জীবন বীমা করতে পারবে। এই বিধান অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বীমাসেবার আওতায় আনতে কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ ১৫ ফেব্রুয়ারি বোর্ড সভায় উপস্থাপন করা হয়। সভায় স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের প্রয়োজনীয়তা/যৌক্তিকতা, জীবন বীমা করপোরেশন থেকে পাওয়া প্রস্তাব, সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করে নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের প্রস্তাব নীতিগত অনুমোদন করা হয়। বীমা কোম্পানি গঠনের লক্ষ্যে বীমা বিশেষজ্ঞ ব্যক্তি/প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগের অনুমোদন দেওয়া হয়। এসব সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয় বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবিত স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের বিষয়টি কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের সব সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রযোজ্য বিধায় রুলস অব বিজনেস অনুযায়ী সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগ তথা সব স্টেকহোল্ডারের মতামত প্রয়োজন। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বীমাসেবার আওতায় আনতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীন একটি স্বতন্ত্র বীমা কোম্পানি গঠনের প্রস্তাবের বিষয়ে সুস্পষ্ট মতামত ই-নথিতে পত্র জারির মাধ্যমে বা পাঠানোর জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা