× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাব স্কাউটিং প্রকল্পে কচ্ছপগতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ জুলাই ২০২৩ ১০:৪৮ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

প্রাথমিক বিদ্যালয়ে কাব স্কাউটিং সম্প্রসারণে ২০১৯ সালে একটি প্রকল্প নেয় বাংলাদেশ স্কাউটস। তবে চার বছর পেরিয়ে গেলেও এ প্রকল্পে বাস্তব অগ্রগতি হয়েছে মাত্র ৩০ শতাংশ। আর্থিক অগ্রগতি ঘটেছে ১৫ শতাংশ।

চলতি বছরের জুন পর্যন্ত ব্যয় হয়েছে ৫২ কোটি ১০ লাখ ১০ হাজার টাকা। এ প্রকল্প শেষ হওয়ার সর্বশেষ নির্ধারিত সময় ছিল গত জুন মাস। কিন্তু নির্ধারিত সময়ে তা শেষ না হওয়ায় ২০২৫ সালের জুন পর্যন্ত দুই বছর মেয়াদ এবং ৮৪ কোটি টাকা ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

‘প্রাথমিক বিদ্যালয়গুলো কাব স্কাউটিং সম্প্রসারণ (চতুর্থ পর্যায়)’ শীর্ষক প্রকল্পের এ সংশোধনী প্রস্তাব নিয়ে গত ১৭ জুলাই প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হয়। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) নাসিমা বেগম।

সংশোধন প্রস্তাবনায় যা আছে

প্রকল্প সংশোধনের বিষয়ে প্রস্তাবনায় বলা হয়, সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় কাব স্কাউটিং সম্প্রসারণের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের শারীরিক, মানসিক, সামাজিক বিকাশ সাধন ও উন্নয়নে অবদান রাখার উদ্দেশ্যে প্রকল্পটি নেওয়া হয়। মোট ৩৫৫ কোটি ৪০ লাখ ৭৬ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ সালের জুলাইয়ে শুরু হয়ে ২০২৩ সালের জুনে এটি বাস্তবায়ন হওয়ার কথা ছিল। ২০১৯ সালের ৩ সেপ্টেম্বর প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। কোভিড-১৯ মহামারির উদ্ভূত পরিস্থিতিতে প্রায় দুই বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ প্রকল্পের আওতায় কাব স্কাউটদের কোনো প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এজন্য দরপত্র ডেকে প্রকল্পের আওতায় কার্যক্রমের কোনো কার্যাদেশ দেওয়াও সম্ভব হয়নি।

মূল প্রকল্প অনুমোদনকালে লক্ষ্য ছিল ৬ লাখ ২০ হাজার কাব (৬-১০) বয়সি শিশুকে কাব স্কাউট আন্দোলনে সম্পৃক্ত করা হবে। গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া প্যাসিফিক এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি ২০২৩-এর সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশনা দেন। এগুলোর মধ্যে রয়েছে- সরকার প্রতিটি উপজেলা ও জেলায় স্কাউট ভবন, প্রশিক্ষণ ভবন ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে স্কাউট দল বা রোভার গঠন এবং প্রতিটি শিক্ষার্থীকে স্কাউট প্রশিক্ষণ দেওয়া। এই নির্দেশনার আলোকে পরে প্রকল্পে বেশকিছু পরিবর্তন আনার প্রয়োজন হয়।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা বলেন, শিশুদের কাব স্কাউট আন্দোলনে সম্পৃক্ত করার জন্য নতুন করে ২৩ লাখ ৮ হাজার শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করা, ১২টি স্কাউট ভবনের অবকাঠামো নতুন করে নির্মাণ এবং এ-সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রকল্পের কার্যক্রমে বেশকিছু পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া মোট ৪৬০ কোটি ৯৬ লাখ ১১ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২৫ সালের জুনের মধ্যে বাস্তবায়নের জন্য প্রকল্পটির প্রথম সংশোধনের প্রস্তাব করা হয়েছে, যা মূল অনুমোদিত ব্যয়ের চেয়ে ১০৫ কোটি ৫৫ লাখ ৩৪ হাজার টাকা বেশি।

বিশেষ পর্যালোচনা সভা

সম্প্রতি প্রকল্পটির উন্নয়ন প্রস্তাবের ওপর শিক্ষা অনুবিভাগ, বাস্তবায়নকারী সংস্থা এবং নির্বাহক এজেন্সির প্রতিনিধিদের সমন্বয়ে একটি বিশেষ পর্যালোচনা সভা হয়। সভায় প্রতিটি অঙ্গের প্রয়োজনীয়তা যাচাই করে এর অনুকূলে বরাদ্দকৃত অর্থের যথার্থতা নিরূপণসহ প্রকল্পটি মোট ৪৪৩ কোটি ৫৪ লাখ টাকায় নির্ধারণ করে জুলাই ২০১৯ থেকে জুন ২০২৫ মেয়াদে বাস্তবায়নের সুপারিশ করা হয়, যা মূল অনুমোদিত ব্যয়ের চেয়ে ৮৮ কোটি টাকা বা ১৪.৮০ শতাংশ বেশি।

প্রকল্পের সময় ও ব্যয় বাড়ানোর বিষয়ে প্রকল্প পরিচালক মো. রুহুল আমিন বলেন, কিছু অঙ্গের ব্যয় হ্রাস/বৃদ্ধি, কিছু নতুন অঙ্গের অন্তর্ভুক্তি বাদ দেওয়া, নির্মাণ ও পূর্তকাজের প্রাক্কলিত ব্যয় পিডব্লিউডি’র রেট শিডিউল ২০১৮-এর পরিবর্তে রেট শিডিউল ২০২২ অনুযায়ী নির্ধারণ এবং প্রকল্পের অবশিষ্ট কার্যক্রম সম্পন্ন করার জন্য মেয়াদ দুই বছর বৃদ্ধিসহ প্রকল্পটি সংশোধনের প্রয়োজন হয়েছে।

প্রকল্পের সার্বিক কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে প্রকল্প পরিচালক বলেন, জুন ২০২৩ পর্যন্ত প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৫২ কোটি ১০ লাখ টাকা বা ১৫ শতাংশ এবং বাস্তব অগ্রগতি ৩০ শতাংশ। কোভিড-১৯ মহামারির কারণে এবং ২০২২-২৩ অর্থবছরে প্রকল্পটি ‘সি’ ক্যাটাগরিভুক্ত হওয়ায় এ প্রকল্পের অনুকূলে কোনো অর্থ ব্যয় করা যায়নি। এমন প্রেক্ষাপটে দরপত্র আহ্বান করেও প্রকল্পের আওতায় কার্যক্রমের কোনো কার্যাদেশ দেওয়া সম্ভব হয়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা