× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেষ হলো এমটিবি প্রথম পরিবেশ অলিম্পিয়াড

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ২০:৪৫ পিএম

এমটিবি ন্যাশনাল এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। প্রবা ফটো

এমটিবি ন্যাশনাল এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। প্রবা ফটো

বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির (বিপিএস) উদ্যোগে দেশে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ে এমটিবি ন্যাশনাল এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁওয়ে ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের অডিটরিয়ামে জাতীয় পর্যায়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে বিকালে সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুর নাহার এমপি। সম্মানীয় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বিশেষ অতিথি ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিদ্যা বিভাগের অধ্যাপক ড. তৌহিদা রশিদ, চেঞ্জ ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক জাকির হোসেন খান, অলিম্পিয়াডের প্রধান পৃষ্ঠপোষক মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের অতিরিক্ত নির্বাহী পরিচালক চৌধুরী আখতার আসিফ প্রমুখ।

এ আয়োজনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক লিমিটেড (এমটিবি)। এ ছাড়া মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন দৈনিক প্রতিদিনের বাংলাদেশ, কনজারভেশন মিডিয়া বেঙ্গল ডিসকাভার ও দ্য ডেইলি অবজারভার।

সমাপণী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিপিএসের কার্যকরী সদস্যরা। বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম এ পরিবেশ অলিম্পিয়াডের বিজয়ীরা আঞ্চলিক (বিশ্ববিদ্যালয়) পর্যায়ে উত্তীর্ণদের নিয়ে আজ চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠীত হয়। এতে প্রায় ৬ শতাধিক শিক্ষার্থীর মধ্যে বাংলাদেশে ইউনিভার্সিটি অব প্রফেশনালের শিক্ষার্থী শিফাত আয়শা প্রথম; বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী রাহামনি খানম দ্বিতীয় এবং নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারহানা করিম তৃতীয় স্থান অর্জন করেছেন।

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুর নাহার এমপি। 

পরিবেশ উপমন্ত্রী বলেন, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির এ উদ্যোগ দেশের বিভিন্ন  বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞানে অধ্যায়নরত শিক্ষার্থীদেরকে পরিবেশের নানা ইস্যু সম্পর্কে জানা ও সমস্যা সমাধানে উদ্বুদ্ধ করবে। মানুষের বাসযোগ্য পৃথিবী গড়তে হলে পরিবশের ভূমিকা সবার আগে। পরিবেশ ভালো থাকলে আমরা সবাই ভালো থাকব। সেই জন্য পরিবেশ সচতেন বাংলাদেশ গড়ে তুলতে হলে পরিবার থেকে বাচ্চাদের পরিবেশ শিক্ষা ও জাতীয় ভাবে প্রাইমারি শিক্ষা থেকে পরিবেশ সচেতনতা মুলক পাঠদান কর্মসূচির উদ্যোগ নিতে হবে। যেনো শিশুর অন্তরে পরিবেশ বিষয়ক সচেতনা সৃষ্টি হয়। 

অনুষ্ঠানের সভাপতি জাতীয় পরিবেশ পদক ২০১৯ প্রাপ্ত ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, পরিবেশ বিজ্ঞান ও পরিবেশ অর্থনীতির বিভিন্ন বিষযের ওপর শিক্ষার্থীদের মনোযোগ দিতে হবে। 

বিশেষ অতিথি অধ্যাপক ড. সিরাজুল ইসলাম বলেন, ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ করতে গেলে পরিবেশগত কিছু ক্ষতি হবে। তাই সকল পরিবেশবিদদের প্রতি আহ্বান করেন যে, এই ক্ষতি মোকাবিলা সবাই সর্বাত্মক চেষ্টা করতে হবে সাথে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে। পাশাপাশি বিসিএস ক্যাডারে পরিবেশ ক্যাডার রাখা এবং বাংলাদেশে বিশ্বমানের পরিবেশ গবেষণা সেন্টার গড়ে তোলার আহ্বান জানান তিনি।  

বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির নির্বাহী পরিচালক আবু জোবায়ের বলেন, পরিবেশ বিষয়ক যে কোনো পলিসি তৈরি এবং জাতীয় নীতি নির্ধারণে পরিবেশবিদদের অন্ত্রর্ভুক্ত করার দাবি জানাই। 

এমটিবি ন্যাশনাল এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৩ এর বিষয়বস্তু হিসেবে ছিল- বিশ্ব পরিবেশ দিবস (১৯৭২-২০২৩), রিও আর্থ সামিট, জাতীয় ও আন্তর্জাতিক পরিবেশ বিষয়ক সংস্থা, বাংলাদেশ প্রচলিত পরিবেশ আইন ও নীতিমালা, নবায়নযোগ্য শক্তি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, ব্লু ইকোনমি ও ক্লাইমেট স্মার্ট সিটি, প্রাকৃতিক দুর্যোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও বাংলাদেশ, পানি, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ দূষণ-বায়ু, পানি, নদী, শব্দ, প্লাস্টিক; বাংলাদেশের সাম্প্রতিক পরিবেশগত হুমকি ও গৃহীত পদক্ষেপ।

পরিবেশ অলিম্পিয়াডে সহপৃষ্ঠপোষক হিসেবে ছিল: জিএসসিএস ইন্টারন্যাশনাল লিমিটেড, পিডিসিএ ইন্টারন্যাশনাল লিমিটেড, চেইঞ্জ ইনিশিয়েটিভ, ইকিউএমএস কন্সাল্টিং লিমিটেড, সাতো, জিও-প্লানিং ফর অ্যাডভান্সড ডেভেলপমেন্ট (জিপেড) লিমিটেড, সেরেস বাংলাদেশ লিমিটেড, গ্রিনবাড, গ্লোবাল ফিনটেক লিমিটেড, গ্রিন আর্থ টেকনোলোজিস, জিইএম কন্সালটেন্টস লিমিটেড, সাসটেইনেবল এনার্জি সলিউশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিংডেভেলপমেন্ট সার্ভিস (এসইএসইডিএস), সাসটেইনেবল রিসার্চ অ্যান্ড কন্সালটেন্সি লিমিটেড (এসআরসিএল), অনুসন্ধানী ক্রিডস লিমিটেড (ও.ক্রিডস), জামিমায ফ্যাশন গ্যালারী, পলিউশন সল্যুশন লিমিটেড (পিএসএল), শায়কা শান্তা এসোসিয়েটস, ডিজাইন সার্কেল, বি-এডভান্সি সার্টিফিকেশন লিমিটেড, অগ্রদ্যুতি এবং কাজী অ্যান্ড কাজী টি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা