× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জ্বালানি সংকটে বিদ্যুৎ উৎপাদনে ঘাটতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩ ০৮:৩৯ এএম

আপডেট : ২৬ জুলাই ২০২৩ ১৩:৫৯ পিএম

জ্বালানি সংকটে বিদ্যুৎ উৎপাদনে ঘাটতি

দেশের বিদ্যুৎকেন্দ্রগুলো ভয়ংকর জ্বালানি সংকটে রয়েছে। সব মিলিয়ে ১৫৩টি কেন্দ্রের মধ্যে ৪৭টির পাশেই জ্বালানি সংকটে উৎপাদনে বিঘ্ন ঘটার কথা উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বলছে, বেসরকারি উৎপাদনকেন্দ্রগুলো চাহিদা মাফিক ‍বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না। অন্যদিকে আইপিপি বিদ্যুৎকেন্দ্রগুলো বলছে, ডলার সংকটে তারা জ্বালানি আমদানি করতে পারছে না। 

সব বিদ্যুৎকেন্দ্র সচল থাকলেও গত ছয় দিনের সর্বোচ্চ হিসাবে ৩ থেকে ১০ ভাগ হারে লোডশেডিং হয়েছে। অর্থাৎ সব মানুষকে সমান হারে বিদ্যুৎ ভাগ করে দিলেও দেশে এই ছয় দিনে (দিনভেদে) পৌনে ১ ঘণ্টা থেকে ৩ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হতো না। এর প্রধান কারণ হিসেবে জ্বালানি সংকটকে দায়ী করা হয়েছে। 

পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) গত ছয় দিনের বিদ্যুৎ বিতরণের হিসাব বলছে, গত ১৯ জুলাই দেশে সর্বোচ্চ ৩৫ দশমিক ৮৯৬ মিলিয়ন কিলোওয়াট আওয়ার বা ইউনিট বিদ্যুতের ঘাটতি চাহিদা ছিল। ওইদিন চাহিদা ছিল ৩৩৯ দশমিক ৩৩২ মিলিয়ন ইউনিট, পিডিবি সরবরাহ করতে পেরেছে ৩০৩ দশমিক ৪৩৬ মিলিয়ন ইউনিট।

এই সময়ে তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। তবে তাপমাত্রা বাড়লে লোডশেডিংয়ের পরিমাণ আরও বাড়বে। জানা গেছে, বেসরকারি উদ্যোক্তাদের আইপিপি বিদ্যুৎকেন্দ্র বিল না পাওয়াতে উৎপাদন কমিয়ে দিয়েছে। ন্যাশনাল লোডডেসপাস সেন্টার বিদ্যুৎ উৎপাদনের চাহিদা দিলে তারা প্রত্যাখ্যান করে। জ্বালানি সংকটের কথা জানিয়ে নিজেদের ইচ্ছামাফিক উৎপাদন করছে।

জানতে চাইলে পিডিবির সদস্য (উৎপাদন) এসএম ওয়াজেদ আলী সরদার বিষয়টি স্বীকার করে বলেন, ‘আইপিপি বিদ্যুৎকেন্দ্রগুলো ডলার সংকটের কারণে তেল কিনতে পারছে না। আমরা ৬০ ভাগ লোডে চালাতে বললে তারা ৪০ ভাগ লোডে চালাচ্ছে। এ কারণে উৎপাদন কম হচ্ছে।’ সারা দেশে কেমন লোডশেডিং হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের হিসাবে কোনো লোডশেডিং নেই।’ পিজিসিবির হিসাবে আজ (মঙ্গলবার) দুপুর ১২টায় ১ হাজার ২৩ মেগাওয়াট লোডশেডিং হয়েছে, তাহলে এটি কী জানতে চাইলে তিনি বলেন, বিতরণ কোম্পানিগুলো গত ১৫ দিন আগে তাদের চাহিদা দিয়েছিল। এখনকার চাহিদার সঙ্গে সেটি না মেলার কারণে এই পরিস্থিতি বলে জানান তিনি।

গতকাল সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত সময়ে লোডশেডিংয়ের পরিমাণ হিসাব করে দেখা গেছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোডশেডিংও বেড়েছে। সকাল ৬টায় ৬৪৯ মেগাওয়াট লোডশেডিং দিয়ে দিনের সূচনা হয়। সকাল ৭টায় যা ছিল ৭০৭ মেগাওয়াট, ৮টায় বেড়ে হয় ৭১৮ মেগাওয়াট, ৯টায় ৭৭৫ মেগাওয়াট, ১০টায় ৯৯৭, ১১টায় ৮১৩, ১২টায় ১০২৩, ১টায় ৯৫৫, ২টায় ৮৪২ ও ৩টায় ৯৭৫ মেগাওয়াট লোডশেডিং হয়েছে। এই চিত্র প্রতিদিনেরই। 

সংকটের বিষয়ে আইপিপি বিদ্যুৎকেন্দ্র মালিকদের সংগঠন বিপ্পার সভাপতি ফয়সাল খান বলেন, সরকারি ও বেসরকারি খাত ডলার সংকটে রয়েছে। এ কারণে জ্বালানি তেল আমদানি বাধাগ্রস্ত হচ্ছে। পিডিবি গত ছয় মাস ধরে দেশের আইপিপি বিদ্যুৎকেন্দ্রের বিল পরিশোধ করছে না বলে জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা