× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পর্যালোচনা সভায় প্রতিমন্ত্রী পলক

কী পরিমাণ তথ্য ফাঁস হয়েছে তা জানা যায়নি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুলাই ২০২৩ ১৯:১৪ পিএম

আপডেট : ২৪ জুলাই ২০২৩ ২০:০১ পিএম

কী পরিমাণ তথ্য ফাঁস হয়েছে তা জানা যায়নি

জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট থেকে বাংলাদেশি নাগরিকদের কী পরিমাণ ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে, তা জানা যায়নি বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ’আমরা আসলে এখনও জানতে পারিনি সার্ভার থেকে কী পরিমাণ তথ্য প্রকাশিত হয়েছে। তথ্য তো চুরি হয়নি। এখানে তথ্যগুলো ওপেন ছিল। তবে সেটার পরিমাণ খুব বেশি না।’

সোমবার (২৪ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে এক পর্যালোচনা সভা শেষে তিনি এসব কথা বলেন।

জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ সংশ্লিষ্টদের সঙ্গে এই সভা করে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘তদারকি ও দক্ষ জনবল না থাকায় জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস হয়েছে।’

নাগরিকের তথ্য ফাঁস রোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে ছয়টি সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।

তথ্য ফাঁসের ঘটনা আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, ’নাগরিকদের তথ্য ফাঁসের ঘটনা নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না। নাগরিকদের আঙুলের ছাপসহ গুরুত্বপূর্ণ তথ্য আলাদা সার্ভারে সুরক্ষিত আছে। আমরা তথ্য সুরক্ষা আইনের (ডেটা প্রটেকশন অ্যাক্ট) খসড়া করছি। এর ফলে সরকারি-বেসরকারি কেউ ব্যক্তিগত তথ্য ব্যবহার করতে পারবে না।’

তথ্য ফাঁস রোধে মন্ত্রণালয় যে ছয়টি সুপারিশ করেছে তা উল্লেখ করেন পলক। সুপারিশগুলো হলোবাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) নির্দেশিকা এবং সংশ্লিষ্ট স্ট্যান্ডার্ডস ও গাইডলাইন অনুসরণ করে যেকোনো ধরনের সিস্টেম/সফটওয়্যার/ওয়েব অ্যাপ্লিকেশন প্রস্তুত করা, সফটওয়্যার/ওয়েব অ্যাপ্লিকেশন প্রস্তুতের পর বিসিসির সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং এবং সার্টিফিকেশন সেন্টার হতে প্রতিবেদন গ্রহণ করা, সুপারিশ করা। নিয়মিত আইটি অডিট করে সুপারিশ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা।

একইভাবে সফটওয়্যার/ওয়েব অ্যাপ্লিকেশনের সোর্স কোডে কোনো ধরনের পরিবর্তন/ পরিবর্ধন/ পরিমার্জন করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিজ উদ্যোগে পরীক্ষা করবে এবং তা পরবর্তীতে অবশ্যই বিসিসির SQTC সেন্টার ও NCERT (বিজিডি ই-গভ সাট) কর্তৃক VAPT করা, গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসমূহকে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির নির্দেশনা মোতাবেক CIRT, SOC ও NOC গঠনপূর্বক সাইবার নিরাপত্তা নিশ্চিত করা ও গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ সরকারের অন্যান্য প্রতিষ্ঠানে আইসিটিবিষয়ক জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল নিয়োগ এবং নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করার সুপারিশ করা হয়।

তথ্য ফাঁসের কারণ হিসেবে লিখিত বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ’সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও তাদের টেকনিক্যাল টিমের সঙ্গে তদন্ত পর্যালোচনা ও অনুসন্ধান থেকে জানা যায়, ব্যক্তিগত তথ্য প্রকাশিত হওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েব অ্যাপ্লিকেশনের কারিগরি দুর্বলতা রয়েছে। এ ছাড়া যথাযথ কারিগরি জ্ঞানসম্পন্ন লোকবল না থাকায় তাদের ওয়েব অ্যাপ্লিকেশনসমূহে যথাযথভাবে তদারকির অভাব পরিলক্ষিত হয়।’

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তাফা কামাল, বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা