× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দশ বছরে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৭ গুণ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২৩ ২২:৩৩ পিএম

আপডেট : ১৮ জুলাই ২০২৩ ১২:৪৬ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

গত ১০ বছরে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সাত গুণ বেড়েছে। ২০১৩ সালে যেখানে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৬.৭ শতাংশ। তা ২০২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৬ শতাংশে। দেশে বর্তমানে পরিবার পর্যায়ে মোবাইল ফোনে ব্যবহারের সুবিধা ভোগ করে ৯৭ দশমিক ৯ শতাংশ।

এছাড়া ইন্টারনেট ৪৩ দশমিক ৬ শতাংশ, স্মার্টফোন ৬৩ দশমিক ৩ শতাংশ, রেডিও ১৪ দশমিক ৯ শতাংশ, টেলিভিশন ৬২ দশমিক ২ শতাংশ, কম্পিউটার ৮ দশমিক ৯ শতাংশ এবং ল্যান্ডফোন ব্যবহার করে ০.৭ শতাংশ পরিবারের মানুষ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ব্যবহার জরিপ-২০২৩ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

সোমবার (১৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পরিসংখ্যান ভবনে একটি অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব সামসুল আরেফিন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব শাহনাজ আরেফিন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক উত্তম কুমার।

সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মো. মতিয়ার রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক সৈয়দা মারুফা সাকি।

অনুষ্ঠানে জানানো হয়, খানা পর্যায়ে ইন্টারনেট ব্যবহারকারী সবচেয়ে বেশি ঢাকা বিভাগে ৫৯.০ শতাংশ। সবচেয়ে কম বরিশাল ও রংপুর বিভাগে ২৭.৩ শতাংশ। যেখানে জাতীয় পর্যায়ে ৪৩.৬ শতাংশ। খানা পর্যায়ে মোবাইল ফোন ব্যবহারকারী সবচেয়ে বেশি খুলনা বিভাগে ৯৯.২ শতাংশ, সবচেয়ে কম সিলেট বিভাগে ৯২.৪ শতাংশ। কম্পিউটার ব্যবহারকারী সবচেয়ে বেশি ঢাকা বিভাগে ১৪.৬ শতাংশ। সবচেয়ে কম সিলেট বিভাগে ৩.৯ শতাংশ।

ব্যক্তি পর্যায়ে ইন্টারনেট ব্যবহারকারীর হার ৪৪.৫ শতাংশ, মোবাইল ফোন ৯০.৫ শতাংশ, কম্পিউটার ৭.৯ শতাংশ এবং নিজস্ব মোবাইল ফোন ৬৩.৮ শতাংশ মানুষের।

২০১৩, ২০২২, এবং ২০২৩ সালের ডেটা বিশ্লেষণ করে দেখা যায়, দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ২০১৩ সালে ছিল ৬.৭ শতাংশ। যেটা বৃদ্ধি পেয়ে ২০২২ সালে হয় ৩৮.৯ শতাংশ। ২০২৩ সালে হয়েছে ৪৪.৫ শতাংশ। মোবাইল ব্যবহারকারীর হার ২০১৩ সালে ছিল ৮১.৭ শতাংশ। যেটা বৃদ্ধি পেয়ে ২০২২ সালে হয়েছে ৮৯.৯ শতাংশ। ২০২৩ সালে হয়েছে ৯০.৫ শতাংশ। কম্পিউটার ব্যবহারকারীর হার ২০১৩ সালে ছিল ৫.৬ শতাংশ। যেটা বৃদ্ধি পেয়ে ২০২২ সালে হয়েছে ৭.৪ শতাংশ। ২০২৩ সালে হয়েছে ৭.৯ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান বলেন, দেশের মোবাইলের ব্যবহারকারী বেড়েছে। সিলেটে টেলিভিশনের ব্যবহারকারী কমেছে। আর রংপুরে বেড়েছে। সিলেটে কমলেও সেখানে দামি মোবাইল ব্যবহারকারী বেড়েছে যা রংপুরে কম। তিনি বলেন, ধনী ব্যক্তিরা আধুনিক প্রযুক্তির দিকে অগ্রসর হচ্ছে।

বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান বলেন, এগুলোর ব্যবহার যে বেড়েছে তা আমরা সবাই জানি। তবে এই জরিপ হচ্ছে একটি ডকুমেন্ট। জরিপে উঠে এসেছে ল্যান্ডফোন ব্যবহারকারী কমে ০.৭ শতাংশে নেমেছে। এতে সরকারের এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা