× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত পররাষ্ট্রসচিবের সফর

আলোচনায় থাকবে বিমসটেকসহ বৈশ্বিক রাজনৈতিক ইস্যু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ জুলাই ২০২৩ ২১:৩৪ পিএম

আপডেট : ০৫ জুলাই ২০২৩ ২১:৫০ পিএম

ভারতের পররাষ্ট্রসচিব সৌরভ কুমার। ফাইল ছবি

ভারতের পররাষ্ট্রসচিব সৌরভ কুমার। ফাইল ছবি

সময়সূচি পরিবর্তন হয়ে বৃহস্পতিবার (৬ জুলাই) সকালে ঢাকায় পৌঁছাবেন সৌরভ কুমার। সংক্ষিপ্ত সফরের শুরুর কর্মসূচিতে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করবেন সৌরভ কুমার। সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব পর্যায়ের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। 

জানা গেছে, আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) মন্ত্রী পর্যায়ের বৈঠকের পূর্ব প্রস্তুতি হিসেবেও তার এ সফর। এ জন্য নয়া দিল্লির পররাষ্ট্রের সচিব (পূর্ব) বিমসটেকের কার্যালয়ে যাবেন। সেখানে তিনি বিমসটেকের সেক্রেটারি জেনারেল তেনজিন লেকফেলের সঙ্গে বৈঠক করবেন। এতে বাংলাদেশ ও ভারত কী ধরনের অবস্থান নেবে তা জানতে ও জানাতে সৌরভ কুমারের এ সফর।

ভারতীয় কূটনীতিকের ঢাকা সফর ঘিরে নানা আলোচনা চলছে কূটনৈতিক মহলে। বিশেষ করে, চলতি মাসের মাঝে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকা সফর করবেন। মার্কিন প্রতিনিধি দলের সফরের আগে সৌরভ কুমারের এ সফর ঘিরে তাই আলোচনা তৈরি হয়েছে। 

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরের অনেক কারণ রয়েছে। মূল বিষয় হচ্ছে, সম্পর্ক আরও এগিয়ে নেওয়া। চলমান বৈশ্বিক রাজনীতিতে দুই পক্ষের বোঝাপড়া আরও এগিয়ে নেওয়া, আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ভারত সফর, দুই পক্ষের মধ্যে যৌথ নদী কমিশনের বৈঠক অনুষ্ঠানসহ দ্বিপক্ষীয় ইস্যুতে আলোচনা করতেই সৌরভ কুমার ঢাকা আসছেন। পরদিন শুক্রবার তিনি ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

গত বছরের জানুয়ারি থেকে ভারতের পররাষ্ট্রসচিব (পূর্বের) দায়িত্ব পালন করছেন পেশাদার কূটনীতিক সৌরভ কুমার। ১৯৮৯ সালে ভারতের পররাষ্ট্র ক্যাডারে যোগ দেওয়া সৌরভ বর্তমান দায়িত্বের আগে মিয়ানমার ও ইরানে নয়া দিল্লির হয়ে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা