× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে ফিরেছেন ২ হাজার ৮২৫ হজযাত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০২৩ ১৫:৩৩ পিএম

আপডেট : ০৩ জুলাই ২০২৩ ১৬:১০ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

সৌদি আরবে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৬০ বাংলাদেশির মৃত্যুর খবর এসেছে। আর হজ শেষে দেশে ফিরেছেন ২ হাজার ৮২৫ জন হাজি। এর মধ্যে সর্বশেষ সরকারি ব্যবস্থাপনায় সোমবার (৩ জুলাই) দেশে ফেরেন ৪১৮ জন। তাদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি এদিন সকাল ৭টা ১৭ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সোমবার দুপুরে হজ অফিস থেকে এসব তথ্য জানানো হয়।

হজ অফিসসূত্রে জানা যায়, চলতি বছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনা সদস্যসহ ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ করতে যান। রবিবার (২ জুলাই) থেকে হাজিরা দেশে ফিরতে শুরু করেন। ধাপে ধাপে ৭টি ফ্লাইটে এ পর্যন্ত ২ হাজার ৮২৫ জন ফিরে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করে ১টি, সাউদিয়া এয়ারলাইন্স ৩টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স করে ৪টি ফ্লাইট। হাজিদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২ আগস্ট।

হজ অফিস বলছে, সৌদি গিয়ে তীব্র গরমে অনেকে অসুস্থ হয়ে পড়েন। সৌদি আরবের চিকিৎসাকেন্দ্র থেকে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র নিয়েছেন প্রায় ৫৫ হাজার ৫৪৪ জন। মারা গেছেন ৬০ জন। মৃতদের মধ্যে পুরুষ ৪৭ ও মহিলা ১৩ জন। সর্বশেষ গত ১ জুলাই মো. আমজাদ হোসেন নামের (৭১) একজন পুরুষ হাজি মারা গেছেন। তার বাড়ি সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়।

এবার হাজিদের জন্য ৫ লিটার জমজমের পানি নেওয়ার অনুমতি দিয়েছে সৌদি সরকার। তবে যাত্রীরা আসার সময় নিজেরা তা বহন করতে পারবেন না। তাই হজযাত্রীদের নিয়ে যাওয়া ফ্লাইটগুলো ফিরে আসার সময় খালি বিমানে সবার জন্য নির্ধারিত জমজমের পানি বাংলাদেশে নিয়ে আসা হয়েছে। এগুলো ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাখা হয়েছে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম অথবা সিলেটে বিমানবন্দরেও একইভাবে জমজমের পানি পাবেন হাজিরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা