× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ট্রেনের অগ্রিম টিকিটের প্রথম দিনে ভোগান্তি কম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুন ২০২৩ ০০:১১ এএম

আপডেট : ১৫ জুন ২০২৩ ১১:৫৩ এএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে বুধবার (১৪ জুন)। সকাল ৮টা থেকে রেলের পশ্চিমাঞ্চলের ২৫টি আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। দুপুর ১২টায় শুরু হয় পূর্বাঞ্চলের ২৮টি ট্রেনের টিকিট বিক্রি। প্রথম দিনে তেমন ভোগান্তি হয়নি বলে জানিয়েছেন যাত্রীরা। চাহিদার তুলনায় টিকিট কম থাকায় কয়েক মিনিটের মধ্যে শেষ হয়ে যায় পশ্চিমাঞ্চলের সব ট্রেনের টিকিট। অনেকেই অনলাইন ঢুকেও টিকিট পাননি। তবে আগ্রহ কম ছিল পূর্বাঞ্চলের টিকিট নিয়ে।

রেলওয়ে টিকিটিং সহযোগী সহজ সিনেসিস ভিনসেন জেভির সহসভাপতি জোবায়ের আহম্মেদ জানান, বুধবার বেলা ৩টা পর্যন্ত মোট ২৯ হাজার আসনের টিকিটের ২১ হাজার ৮৬০টি বিক্রয় হয়েছে। তিনি আরও জানান, রেলের পশ্চিমাঞ্চলের টিকিট দ্রুত বিক্রি হয়েছে। পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হয়েছে ধীরগতিতে। ২৪ জুনের যাত্রার টিকিট বিক্রি শেষ না হওয়া পর্যন্ত যেকোনো সময় পাওয়া যাবে। 

রেলওয়ে সূত্রে জানা গেছে, পূর্বাঞ্চল রেলওয়ের ঢাকা-চট্টগ্রাম রুটে চলে ছয়টি আন্তঃনগর ট্রেন। সোনার বাংলা, সূবর্ণ, মহানগর, মহানগর প্রভাতী, চট্টলা ও তূর্ণা এক্সপ্রেস। বেলা আড়াইটায়ও এ ছয় ট্রেনের প্রায় দুই হাজার টিকিট অবিক্রিত রয়েছে। অন্যদিকে বেলা আড়াইটা পর্যন্ত ঢাকা-সিলেট রুটে চলাচলকারী চার আন্তঃনগর ট্রেন- কালনী, পারাবত, জয়ন্তিকা, উপবন এক্সপ্রেসের প্রায় এক হাজার টিকিট অবিক্রিত ছিল।

পূর্বাঞ্চলের আরেক রুট ঢাকা-জামালপুরে চলাচলকারী পাঁচ আন্তঃনগর ট্রেনের ( ব্রহ্মপুত্র, যমুনা, অগ্নিবীণা, তিস্তা ও জামালপুর এক্সপ্রেস)  সব টিকিট বিক্রি হয়ে গেছে। বিক্রি হয়েছে ঢাকা থেকে নেত্রকোনা-মোহনগঞ্জ রুটে চলাচলকারী কারী হাওর ও মোহনগঞ্জ এক্সপ্রেসের সব টিকিটও।

এর আগে সকাল ৮টায় পশ্চিমাঞ্চল রেলওেয়ের উত্তরবঙ্গে চলাচলকারী একতা, দ্রুতযান, পঞ্চগড়, কুড়িগ্রাম, চিলাহাটি, নীলসাগর, লালমনি, রংপুর এক্সপ্রেসের টিকেট বিক্রি শুরু হয়। দ্রুত শেষ হয়ে যায় ঢাকা থেকে রাজশাহীতে চলাচলকারী চার আন্তঃনগর-পদ্মা, সিল্কসিটি, বনলতা ও রাজশাহী এক্সপ্রেসের টিকিটও।

এদিকে সিরাজগঞ্জে চলাচলকারী একমাত্র আন্তঃনগর ট্রেন সিরাজগঞ্জ এক্সপ্রেসের সব টিকিটও শেষ হয়ে গেছে। স্বাভাবিক সময়ে এই ট্রেনটি অর্ধেক যাত্রী বহন করে চলে। আর যশোর ও খুলনা অঞ্চলের তিন আন্তঃনগর ট্রেন- বেনাপোল, সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেসের টিকেট বিক্রি হতে সময় লাগে ঘণ্টা দুয়েক।

ট্রেনের অগ্রিম টিকিট পেয়ে অনেকে সন্তুষ্টি প্রকাশ করেছেন আবার না পেয়ে অভিযোগ করেছেন অনেকে। ওয়াশিদুল ইসলাম মনির নামের একজন যাত্রী বলেন, ‘আমি ১২টার পর কিশোরগঞ্জ এক্সেপ্রেসের টিকিট কিনতে ওয়েবসাইটে ঢুকলাম। ঢুকার সঙ্গে সঙ্গে দেখলাম সব টিকিট শেষ।’ 

মোহাম্মদ সোহাগ নামের একজন যাত্রী পঞ্চগড় এক্সপ্রেসের টিকিট ক্রয় করেছেন। তিনি বলেন,  ‘আলহাদুলিল্লাহ ৮টা ১ মিনিটে টিকিট পেয়ে গেছি।  সার্ভার ভালোই নমনীয় ছিল।’ 

সহজ সিনেসিস ভিনসেন জেভির সহসভাপতি জোবায়ের আহম্মেদ জানান, নির্ধারিত সময়ের আগে অনেকে অনলাইনে ঢুকতে চেষ্টা করেছেন তাই এমন হয়েছে। এটা সার্ভারের কোন সমস্যা নয়। 

যাত্রার দিনে চার কাউন্টারে পাওয়া যাবে স্ট্যান্ডিং টিকিট : ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে ঈদ স্পেশাল ও আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৩২ হাজার আসনে যাত্রী পরিবহন করা হবে। মোট আসনের ২৫ শতাংশ টিকিট দাঁড়িয়ে (স্ট্যান্ডিং টিকিট) যাওয়া যাত্রীদের কাছে বিক্রি করা হবে। স্ট্যান্ডিং টিকিট পাওয়া যাবে রাজধানীর কমলাপুর, ক্যান্টনমেন্ট ও বিমানবন্দর এবং গাজীপুরের জয়দেবপুর স্টেশন থেকে। মাঝপথে বিরতি নেয় এমন কোনো স্টেশনের স্ট্যান্ডিং টিকিট পাওয়া যাবে না। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা