× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৯ ক্রিম-লোশন নিষিদ্ধ করল বিএসটিআই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ জুন ২০২৩ ২৩:৫৬ পিএম

আপডেট : ১০ জুন ২০২৩ ১১:৪৩ এএম

১৯ ক্রিম-লোশন নিষিদ্ধ করল বিএসটিআই

মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর মাত্রাতিরিক্ত মার্কারি ও হাইড্রোকুইনোনের উপস্থিতি পাওয়ায় ১৮টি স্কিন ক্রিম, একটি লোশনসহ ১৯টি কসমেটিক বিক্রয় ও বিতরণ নিষিদ্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)। এসব ক্রিম প্রতিনিয়ত ব্যবহারের কারণে স্কিন ক্যানসারসহ ভয়াবহ রোগে আক্রান্ত হচ্ছেন ভোক্তা।

শুক্রবার (৯ জুন) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামানের দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসটিআই ১৮টি স্কিন ক্রিমের নমুনায় মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর মাত্রাতিরিক্ত মার্কারি ও হাইড্রোকুইনোনের উপস্থিতি পেয়েছে। একটি স্কিন লোশনও নিম্নমানের পাওয়া গেছে। এগুলো বিক্রয় ও বিতরণ নিষিদ্ধ করা হয়েছে।

নিষিদ্ধ কসমেটিকগুলো হলো গোরি, চাননি, নিউ ফেস, ডিউ, নূর হারবাল বিউটি ক্রিম, নূর গোল্ড বিউটি ক্রিম, গোল্ডেন পিয়ার্ল, হোয়াইট পিয়ার্ল প্লাস, ফাইজা, প্যাক্স নেভিয়া, ফ্রেশ অ্যান্ড হোয়াইট, ফেস লিফট, ফেস ফ্রেশ, ডা. রাসেল নাইট ক্রিম, ফোরকে প্লাস, নেভিয়া, আনিজা গোল্ড, জিয়াওলি ও ডা. দেভী ইত্যাদি।

এ ব্যাপারে সফিকুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বিএসটিআই ও ভোক্তা অধিদপ্তর যৌথ উদ্যোগে ভোক্তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বাজার থেকে এসবের স্যাম্পল কালেকশন করে। পরে বিএসটিআইয়ের পরীক্ষাগারে পরীক্ষা করে দেখা যায় কসমেটিকগুলো মানুষের স্বাস্থ্যে ক্যানসারসহ মারাত্মক রোগ সৃষ্টি করতে পারে।

তিনি বলেন, বাজারে যেসব জায়গায় এসব কসমেটিক পাওয়া যাবে তা জানালে অধিদপ্তর অভিযান পরিচালনা করবে। ভেজাল, নকল বা নিষিদ্ধ কসমেটিক বিক্রয়, বিপণন ও মজুদের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা