× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশকে ভারতের জবাব

সেই মুর‌্যালে সম্রাট অশোকের আমলের চিত্র তুলে ধরা হয়েছে

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ০৮ জুন ২০২৩ ২০:১৮ পিএম

ভারতের সংসদ ভবনে রাখা মানচিত্র। ছবি : সংগৃহীত

ভারতের সংসদ ভবনে রাখা মানচিত্র। ছবি : সংগৃহীত

ভারতের নতুন সংসদ ভবনে যে ম্যুরাল স্থাপন করা হয়েছে তা সম্রাট অশোকের রাজ্যের ব্যাপ্তি এবং তার শাসন ব্যবস্থার প্রতীক। কিছু সংবাদ মাধ্যম ম্যুরালটিকে ‘অখন্ড ভারতের’ মানচিত্র হিসেবে প্রচার করেছে। বাংলাদেশকে দেওয়া ব্যাখায় ভারতীয় কর্তৃপক্ষ এ তথ্য দিয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনু বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ রফিকুল আলম। 

বৃহস্পতিবার (৮ জুন) বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সাপ্তাহিক ব্রিফিংএ তিনি এ তথ্য জানান। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে  মোহাম্মদ রফিকুল আলম জানান, সম্প্রতি ভারতের নতুন সংসদ ভবনে স্থাপিত ম্যুরালে ‘অখন্ড ভারতের মানচিত্রে’ আরও কয়েকটি দেশের সঙ্গে বাংলাদেশকেও দেখানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে দিল্লির বাংলাদেশ মিশন এ বিষয়ে ভারতের কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চায়। এর জবাবে ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সম্রাট অশোকের রাজ্যের ব্যাপ্তি এবং সে সময়ে সম্রাট অশোকের নেতৃত্বে সংগঠিত জবাবদিহিমূলক এবং মানুষের উন্নয়ন ব্যবস্থার প্রতীক হিসেবে আলোচিত ম্যুরালটি স্থাপিত হয়েছে। ম্যুরালটি স্থাপনের মূল ভাবনা ছিল ঐতিহাসিক প্রাচীন ভারত। বিশেষত, সম্রাট অশোকের রাজত্বকে ফুটিয়ে তোলা। এতে অশোকের সাম্রাজ্য খচিত হয়েছে, যা সংবাদমাধ্যমে ‘অখণ্ড ভারত’ নামে প্রচার করা হয়েছে।

ব্রিফিংএ গত সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকান্ডের বিবরণ তুলে ধরেন মোহাম্মদ রফিকুল আলম। তিনি জানান, আগামী ১৩ ও ১৪ জুন সিলেটে ‘ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) কমিটি অব সিনিয়র অফিসিয়ালস’ সভা অনুষ্ঠিত হবে। আইওআরএ ভুক্ত ২৩টি সদস্য রাষ্ট্র থেকে ৬২ জন উচ্চ পর্যায়ের প্রতিনিধি এতে অংশ নেবেন। তারা ১২ জুন সিলেট যাবেন এবং ১৫ জুন সিলেট থেকে ঢাকায় আসবেন। সভায় ছয়টি বিষয়কে অগ্রাধিকার দিয়ে আলোচনা করা হবে। এর মধ্যে রয়েছে সমুদ্র নিরাপত্তা, বানিজ্য ও বিনিয়োগ, মৎস সম্পদ ব্যবস্থাপনা, দুর্যোগ ব্যবস্থাপনা, পর্যটন এবং তথ্যপ্রযুক্তি ও শিক্ষা বিষয়ক পারস্পরিক সহযোগিতা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা