× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘টর্নেডোর’ আঘাতে বন্ধ আদানির বিদ্যুৎ সরবরাহ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ জুন ২০২৩ ০১:০২ এএম

আপডেট : ০৮ জুন ২০২৩ ১১:৪৪ এএম

‘টর্নেডোর’ আঘাতে বন্ধ আদানির বিদ্যুৎ সরবরাহ

তীব্র গরম আর লোডশেডিংয়ের কারণে মানুষের যখন নাভিশ্বাস তখন এলো আরও একটি দুঃসংবাদ। হঠাৎ ‘টর্নেডোর আঘাতে’ ভারতের ঝাড়খণ্ড থেকে আসা আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বুধবার বিকাল থেকে লোডশেডিং বেড়েছে। মধ্যরাতের পর সেখান থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হতে পারে বলে জানিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশে (পিজিসিবি)।

পিজিসিবির মুখপাত্র এবিএম বদরুদ্দোজা খান রাতে প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ আসে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে। আকস্মিক টর্নেডোয় রহনপুর সঞ্চালন লাইন ট্রিপ করায় আদানির বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে। বিকাল ৩টার দিকে এ ঘটনা ঘটে। আমরা আশা করেছিলাম রাত ১১টার মধ্যে কেন্দ্রটি ফের উৎপাদন শুরু করবে। কিন্তু তা এখনও করা সম্ভব হয়নি। আশা করা হচ্ছে রাতের মধ্যে কেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদনে যেতে পারবে।‘

পিজিসিবিসূত্র বলছেন, এ ধরনের কেন্দ্র চালাতে হলে বিদ্যুতের প্রয়োজন হয়। ব্যাক ফিড লাইন দিয়ে সেই বিদ্যুৎ বাংলাদেশ থেকেই আদানিকে দেওয়া হয়। সরবরাহের এ লাইনটি সচল রয়েছে। তবে এ ধরনের কেন্দ্র একবার বন্ধ হলে চালু করতে সময়ের প্রয়োজন হয়। আদানির ক্ষেত্রেও সেটি হচ্ছে।

আদানি থেকে ৭৫০ থেকে ৭৬০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়। ভারতের ঝাড়খণ্ডে নির্মিত কেন্দ্রটি শুধু বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করে।

আদানির বিদ্যুৎকেন্দ্র বন্ধের পর বুধবার বিকাল ৪টায় দেশে সর্বোচ্চ ৩ হাজার ৪১৯ মেগাওয়াট লোডশেডিং করা হয়েছে সারা দেশে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা