× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রতিটি জেলা শহরে হবে শিশু হাসপাতাল : স্বাস্থ্যমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২৩ ২০:১১ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সংগৃহীত ফটো

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সংগৃহীত ফটো

সরাকার দেশের প্রতিটি জেলা শহরে শিশু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, প্রতিটি বিভাগীয় শহরে শিশু হাসপাতাল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সে অনুযায়ী কার্যক্রম চলমান রয়েছে। 

বুধবার (৭ জুন) জাতীয় সংসদ অধিবেশনে  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। এ সংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন আওয়ামী লীগের সদস্য মামুনুর রশীদ কিরন।

একই সংসদ সদস্যের আরেক প্রশ্নের জবাবে জাহিদ মালেক জানান, ওষুধের গুণগত মান নিয়ন্ত্রণে সরকার সতর্ক রয়েছে। নকল ভেজাল ও নিম্নমানের ওষুধের বিরুদ্ধে সারাদেশে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

বিরোধী দল জাতীয় পার্টির মুজিবুল হকের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের ৫টি বিভাগীয় শহরে মেডিকেল কলেজ ও হাসপাতালে বার্ণ ইউনিট স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে অর্থায়ন করছে সৌদি আরব সরকার। প্রকল্পটি ইতিমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, এটি ২০২৫ সালের জুনের মধ্যে বাস্তবায়ন হবে।

আওয়ামী লীগের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে জাহিদ মালেক জানান, সারা দেশে ইউনিয়ন পর্যায়ে বিদ্যমান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে চিকিৎসা সেবার মান উন্নয়নের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ইউনিয়ন পর্যায়ে ১৫৯টি মা ও শিশু কল্যাণ কেন্দ্র নির্মাণ ও ছয়টি ক্যাটাগরির এক হাজার ৫৯০টি পদ সৃজন করা হয়েছে। ইতিমধ্যে ৩৬৭ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।

একই প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা প্রসবসেবা নিশ্চিত করতে গত বছরের ১৮ অক্টোবর ৫০০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে মডেল কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়। এসবে এখন নিরাপদ প্রসবসেবা দেওয়া হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে প্রথম ফেইজ হিসেবে এই ঘোষণা দেওয়া হয়েছিল। দ্বিতীয় ও তৃতীয় ফেইজে আরও এক হাজার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে মডেল ইউনিয়নে রূপান্তরের কার্যক্রম চলছে। 

তিনি আরও জানান, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, কৈশোরকালীন স্বাস্থ্য, পুষ্টি ও সাধারণ রোগীর সেবায় 

দেশে বর্তমানে তিন হাজার ৩৬৬টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। ২৪টি মা ও শিশু কল্যাণ কেন্দ্র রয়েছে। এছাড়া নতুন করে ১৩০টি ১০ শয্যা বিশিষ্ট ইউনিয়ন মা ও শিশু কল্যাণ কেন্দ্র তৈরি করা হয়েছে। এসবের মাধ্যমে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, কৈশোরকালীন স্বাস্থ্য, পুষ্টি ও সাধারণ রোগীর সেবা দেওয়া হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা