× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যথাসময়ে হজযাত্রীদের ভিসা-টিকিট না করায় ১৬৯ এজেন্সিকে নোটিস

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ জুন ২০২৩ ০০:৩৬ এএম

আপডেট : ০৫ জুন ২০২৩ ১২:৪৫ পিএম

আশকোনা হজক্যাম্পে হজযাত্রীরা। ফাইল ফটো

আশকোনা হজক্যাম্পে হজযাত্রীরা। ফাইল ফটো

যথাসময়ে হজযাত্রীদের ভিসা না করা, বিমানের টিকিটের জন্য ব্যাংকে পে-অর্ডার না করাসহ হজ কার্যক্রম বাস্তবায়নে গাফিলতির অভিযোগে ১৬৯টি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

একই সঙ্গে দ্রুত ভিসা ও টিকিট সংগ্রহের প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশও দিয়েছে মন্ত্রণালয়। এ ছাড়া কোন কোন এজেন্সির কারণে বিমানের ফ্লাইট বাতিল ও ক্যাপাসিটি লস হয়েছে তা জানতে চেয়ে বিমানকেও চিঠি দেওয়া হয়েছে।

রবিবার (৪ জুন) রাতে পৃথক তিনটি নোটিসের মাধ্যমে এজেন্সিগুলোকে কারণ দর্শাতে বলা হয়।

মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত ৯০টি এজেন্সিকে পাঠানো নোটিসে বলা হয়েছে, আপনাদের তিন দিনের মধ্যে স্ব স্ব এজেন্সির সব হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু আপনারা এজেন্সির নিবন্ধিত হজযাত্রীদের ভিসা ইস্যু করেননি; যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল। এ ধরনের অব্যবস্থাপনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় বিঘ্ন সৃষ্টি করেছে এবং সরকারের হজ ব্যবস্থাপনাসংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে; যা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং বিধিমালা ২০২২ পরিপন্থি। আপনাদের হজ এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার জবাব আগামী তিন দিনের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ ছাড়া বাকি ৭৯টি এজেন্সিকে পাঠানো নোটিসে বলা হয়েছে, আপনাদের এজেন্সির নিবন্ধিত হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার নিমিত্ত এয়ারলাইনসের টিকিট সংগ্রহের জন্য ব্যাংকে পে-অর্ডার ইস্যুর অনুরোধ করেননি; যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল এবং এ ধরনের অব্যবস্থাপনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনার বিঘ্ন সৃষ্টি করেছে এবং সরকারের হজ ব্যবস্থাপনাসংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে। আপনাদের হজ এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০২১-এর ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার জবাব আগামী তিন দিনের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

হজ অফিস জানিয়েছে, শনিবার রাত ১২টা পর্যন্ত মোট ৫২ হাজার হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। রবিবার আরও ১০টি ফ্লাইটে ৪ হাজার হজযাত্রী যাওয়ার কথা রয়েছে। এতে মোট ৫৭ হাজার হজযাত্রী রবিবার পর্যন্ত পরিবহন হলে সৌদি আরব যাওয়ার অপেক্ষায় আছেন আরও ৬৫ হাজার ৫৫৮ হজযাত্রী। এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২২ হাজার ৫৫৮ হজযাত্রী হজ পালনে যাবেন।

নোটিসের প্রসঙ্গে হজ পরিচালক মো. সাইফুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘এখন পর্যন্ত সৌদি আরবে বাড়ি ভাড়া করেনি ১৬৯টি হজ এজেন্সি। তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করছি তারা দ্রুত বাড়ি ভাড়া করবে।’ তবে ওই এজেন্সিগুলোতে কতজন হজযাত্রী রয়েছেন তা জানাতে পারেননি হজ পরিচালক।

এ বছর হজ এজেন্সিগুলো সময়মতো ভিসা, বাড়ি ভাড়া ও বিমানের টিকিট সংগ্রহ না করায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বেশ কিছু ফ্লাইট ধারণক্ষমতার কম যাত্রী নিয়ে পরিচালিত হয়েছে। এ ছাড়া বাতিল হয়েছে বেশ কয়েকটি ফ্লাইটও। এতে সব হজযাত্রীকে পরিবহনে নতুন করে আরও পাঁচটি ফ্লাইটের স্লট দিতে সৌদি সিভিল এভিয়েশনকে অনুরোধ জানাতে শনিবার বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূতকে অনুরোধ করে চিঠি দেয় ধর্ম মন্ত্রণালয়।

এদিকে হজ এজেন্সিগুলোর কারণে এ পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কতটি ফ্লাইট ধারণক্ষমতার কম যাত্রী নিয়ে পরিচালিত হয়েছে এবং শেষ পর্যন্ত বাতিল হয়েছে, তা জানাতে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইওকে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। রবিবার (৪ জুন) রাতে পাঠানো চিঠিতে বলা হয়, হজে এ পর্যন্ত মোট কতটি ফ্লাইট ক্যাপাসিটি লস করেছে এবং বাতিল করা ফ্লাইটগুলোয় কোন কোন হজ এজেন্সির বুকিং দেওয়া ছিল, সে বিষয়ে তথ্য জরুরি ভিত্তিতে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা