× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই হাজার টাকা আয়কর থেকে মুক্ত দুই শ্রেণির নাগরিক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ জুন ২০২৩ ২২:৫৫ পিএম

আপডেট : ০২ জুন ২০২৩ ১২:১২ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ন্যূনতম আয়কর দুই হাজার টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এ প্রস্তাব করেন তিনি। তবে দুই শ্রেণির নাগরিকদের এ দুই হাজার টাকা আয়করও দিতে হবে না বলে উল্লেখ করা হয়েছে অর্থবিলে।

অর্থবিলে বলা আছে, সরকার থেকে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে এমন সব করদাতার কর মোট আয় করমুক্ত সীমা অতিক্রম না করলেও ন্যূনতম কর দুই হাজার টাকা প্রদান করা বাধ্যতামূলক। 

তবে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর ৩১ ধারা মোতাবেক প্রতিবন্ধী হিসেবে নিবন্ধিত ব্যক্তিদের ক্ষেত্রে দুই হাজার টাকা আয়কর দিতে হবে না। অর্থাৎ প্রতিবন্ধী ব্যক্তিরা বিনা করে রিটার্ন জমা দিতে পারবেন। এ ছাড়া আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর সেকশন ৪৫-এর সাব সেকশন (২এ) এর ক্লোজ (এ) এবং (সি) এর বিধান অনুসারে বোর্ড কর্তৃক নির্দিষ্ট করা সবচেয়ে কম উন্নত এলাকা বা স্বল্প উন্নত এলাকার আয়করমুক্ত সীমার নিচে থাকা নাগরিকদের রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রেও দুই হাজার টাকা দিতে হবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা